kalerkantho


স্কুলের পরীক্ষায় নকল ঠেকাতে

আলজেরিয়ায় ইন্টারনেট বন্ধ

কালের কণ্ঠ ডেস্ক   

২২ জুন, ২০১৮ ০০:০০



প্রশ্ন ফাঁস ঠেকাতে উচ্চ বিদ্যালয়ের পরীক্ষা চলাকালে দেশব্যাপী ইন্টারনেট সেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে আলজেরিয়া। দেশটিতে গত বুধবার থেকে পরীক্ষা শুরু হয়। চলবে ২৫ জুন পর্যন্ত। শিক্ষামন্ত্রী নুরিয়া বেংঘাব্রিত এ তথ্য জানিয়েছেন।

বেংঘাব্রিত বলেন, পরীক্ষা চলাকালে প্রশ্নপত্র ফাঁস এড়ানোর লক্ষ্যে মোবাইল ও ফিক্সড লাইন ইন্টারনেট সেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেটি প্রতিদিন পরীক্ষা শুরুর প্রথম এক ঘণ্টায় কার্যকর থাকবে। তিনি আরো জানান, দেশের দুই হাজার পরীক্ষাকেন্দ্রে ইন্টারনেট সংযোগ পাওয়া যেতে পারে, এমন ইলেকট্রনিক ডিভাইস বহন সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়েছে। শিক্ষার্থী এবং স্কুলের কর্মচারী—সবার জন্যই এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। আর বিষয়টি নিশ্চিত করতে কেন্দ্রগুলোর প্রবেশ পথে মেটাল ডিটেক্টর বসানো হয়েছে। বেংঘাব্রিত বলেন, ইন্টারনেট সেবা বন্ধ করার সিদ্ধান্ত নিয়ে তাঁদের মধ্যে অস্বস্তি রয়েছে। তবে প্রশ্ন ফাঁসে পরোক্ষভাবে সহযোগিতা করাও সম্ভব নয়। তিনি আরো জানান, প্রশ্নপত্র ফাঁস এড়াতে এরই মধ্যে ছাপাখানাগুলোতে নজরদারি ক্যামেরা ও মোবাইল জ্যামার লাগানো হয়েছে।

উল্লেখ্য, ২০১৬ সালে আলজেরিয়ায় পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার অনেক আগেই সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্ন ফাঁস হয়ে যায়। গত বছর পরীক্ষা চলাকালে ফেসবুক বন্ধ রাখার অনুরোধ জানানো হলেও তাতে কাজ হয়নি। এরই পরিপ্রেক্ষিতে দেশটির সরকার এবার সম্পূর্ণভাবে ইন্টারনেট সেবা বন্ধের সিদ্ধান্ত নিল। সূত্র : বিবিসি।

 



মন্তব্য