kalerkantho


পরমাণু ইস্যু

‘ইউরোপের সিদ্ধান্তের জন্য অনন্তকাল বসে থাকবে না ইরান’

কালের কণ্ঠ ডেস্ক   

১১ জুন, ২০১৮ ০০:০০



ইরানের পার্লামেন্টের স্পিকার আলী লারিজানি গতকাল রবিবার হুঁশিয়ার করে বলেছেন, যুক্তরাষ্ট্র ইরানের পরমাণু চুক্তি থেকে সরে যাওয়ায় যে জটিলতা দেখা দিয়েছে, সেটার সমাধানের জন্য অনন্তকাল ইউরোপের মুখ চেয়ে বসে থাকবে না ইরান।

স্পিকার লারিজানি বলেন, ‘এটা স্পষ্ট করা দরকার যে ইরানের কর্মকর্তারা ইউরোপর অঙ্গীকার পূরণের জন্য অনির্দিষ্টকাল অপেক্ষা করবে না। সমঝোতার সময় শেষ হয়ে আসছে এবং ইউরোপ যদি পরমাণু চুক্তি রক্ষায় নিজেদের সক্ষম মনে করে, তাহলে প্রকাশ্যে ও দ্রুত সে সিদ্ধান্ত ঘোষণা করতে হবে। অন্যথায় ইরান পরমাণু ও অন্যান্য ইস্যুতে পরবর্তী পদক্ষেপ নেবে।’ না বললেই নয়, পরমাণু চুক্তির শেষ রক্ষা না হলে ইরান আবার পুরোদমে তাদের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি শুরু করবে বলে হুমকি দিয়ে রেখেছে।

যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, চীন, রাশিয়া ও জার্মানির সঙ্গে ইরান ২০১৫ সালে জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) শীর্ষক চুক্তি করে। ইরানের পরমাণু কর্মসূচি সীমিত করা সংক্রান্ত ওই চুক্তি থেকে গত মাসে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের ঘোষণা দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিষেধাজ্ঞা কার্যকর হলে ইরানের সঙ্গে বাণিজ্য ক্ষতিগ্রস্ত হবে, এমন আশঙ্কায় আতঙ্কগ্রস্ত ইউরোপ জেসিপিওএ রক্ষার ব্যাপারে একমত। কিন্তু সংকট সমাধানে তারা এখন পর্যন্ত কোনো স্পষ্ট পদক্ষেপ নিতে পারেনি। ইউরোপীয় নেতাদের এ সিদ্ধান্তহীনতার পরিপ্রেক্ষিতে ইরানের পার্লামেন্টের স্পিকার লারিজানি গতকাল আক্রমণাত্মক সুরে কথা বলেন। সূত্র : এএফপি।



মন্তব্য