kalerkantho


ওয়াশিংটন প্রস্তুত হলেই ট্রাম্পের সঙ্গে বৈঠক : পুতিন

কালের কণ্ঠ ডেস্ক   

১১ জুন, ২০১৮ ০০:০০



ওয়াশিংটন প্রস্তুত হলেই ট্রাম্পের সঙ্গে বৈঠক : পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ওয়াশিংটন প্রস্তুত হওয়ার সঙ্গে সঙ্গেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসতে চান তিনি। তাঁর প্রস্তাব, এ সম্মেলনের সম্ভাব্য ভেন্যু ভিয়েনা হতে পারে।

গতকাল রবিবার চীনের ছিংতাও শহরে সাংবাদিকদের পুতিন তিনি এসব কথা বলেন। রুশ প্রেসিডেন্ট বলেন, ‘যুক্তরাষ্ট্র প্রস্তুত হওয়ার সঙ্গে সঙ্গে আমার কার্যতালিকার ভিত্তিতে এই বৈঠক হতে পারে। মার্কিন প্রেসিডেন্ট বারবার বলে আসছেন, এ ধরনের বৈঠক ইতিবাচক ফল বয়ে আনবে। আমি এটি নিশ্চিত করতে পারি। এটি সত্য।’ পুতিন বলেন, ‘সম্ভাব্য ভেন্যু নিয়ে ট্রাম্পের সঙ্গে তাঁর কোনো আলোচনা হয়নি। তবে অস্ট্রিয়াসহ অনেক দেশই এ ধরনের সম্মেলন আয়োজনে সহযোগিতা করতে আগ্রহী। কিন্তু আমি মনে করি, এটির একটি কৌশলগত দিক আছে।’ তিনি আরো বলেন, সুনির্দিষ্ট বিষয়ে আলোচনার জন্য এ ধরনের সংলাপ খুবই গুরুত্বপূর্ণ।

একজন জ্যেষ্ঠ ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তার বরাতে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, কয়েক দিন আগে পুতিন ভিয়েনা সফরে গিয়ে মধ্যস্থতা করার জন্য অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জের সহযোগিতা চান। এ বিষয়ে ওয়াশিংটনেরও সমর্থন আছে।

ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দখলের অভিযোগে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। যদিও লন্ডনে রাশিয়ার সাবেক গুপ্তচর ও তাঁর মেয়ের ওপর বিষ প্রয়োগের অভিযোগে বিভিন্ন দেশের মতো অস্ট্রিয়া মস্কোর কূটনীতিকদের বহিষ্কার করেনি।

সমালোচনা উড়িয়ে দিলেন পুতিন : এদিকে রাশিয়াকে নিয়ে ‘জি-সেভেন’ সম্মেলনের সমালোচনা উড়িয়ে দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, এখন আবার সহযোগিতা করার সময় এসেছে।

পুতিন বলেন, ‘আমি মনে করি, অনর্থক কথাবার্তা বন্ধ করা উচিত। তার চেয়ে প্রকৃত সহযোগিতামূলক সম্পর্কের স্বার্থে সুনির্দিষ্ট বিষয় নিয়ে আলাপ হওয়া জরুরি।’ তিনি আরো বলেন, লন্ডনে সাবেক গুপ্তচরের ওপর হামলার বিষয়ে জি-সেভেন নেতারা ফের প্রমাণ দিতে ব্যর্থ হয়েছেন। সূত্র : এএফপি।



মন্তব্য