kalerkantho


নিষেধাজ্ঞার বদলা

যুক্তরাষ্ট্রের দুই কূটনীতিককে বহিষ্কার ভেনিজুয়েলার

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ মে, ২০১৮ ০০:০০



যুক্তরাষ্ট্রের দুই কূটনীতিককে বহিষ্কার ভেনিজুয়েলার

নিকোলা মাদুরো

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার প্রতিশোধ হিসেবে দেশটির দুই শীর্ষ কূটনীতিককে ভেনিজুয়েলা থেকে বহিষ্কারের আদেশ দিয়েছেন প্রেসিডেন্ট নিকোলা মাদুরো। ভেনিজুয়েলা অভিযোগ করেছে, তারা ‘রাজনৈতিক ও অর্থনৈতিক অবিচারের’ স্বীকার। ভেনিজুয়েলায় গত রবিবারের ‘বিতর্কিত’ নির্বাচনে মাদুরো পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ১৪টি দেশ ভেনিজুয়েলা থেকে তাদের রাষ্ট্রদূত প্রত্যাহারের ঘোষণা দেয়। ভেনিজুয়েলার প্রধান বিরোধী দলগুলোও ওই নির্বাচন বয়কট করেছে।

প্রেসিডেন্ট মাদুরো ‘সামরিক ষড়যন্ত্রে’ লিপ্ত অভিযোগ তুলে মার্কিন চার্জ দ্য অ্যাফেয়ার্স টড রবিনসন ও জ্যেষ্ঠ কূটনীতিক ব্রায়ান নারনজোকে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে ভেনিজুয়েলা ছাড়ার নির্দেশ দিয়েছেন। বহিষ্কৃত দূতদের বিরুদ্ধে আনা অভিযোগ সম্পর্কে বিস্তারিত না জানালেও মার্কিন দূতাবাস তাঁর দেশের সামরিক, অর্থনৈতিক ও রাজনৈতিক বিষয়ে অনধিকার চর্চা করছে বলে অভিযোগ মাদুরোর। দ্রুত এ সম্পর্কিত প্রমাণ হাজির করারও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

কারাকাসের কেন্দ্রস্থলে নির্বাচন কমিশনের সদর দপ্তরে আয়োজিত এক অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের উদ্দেশে মাদুরো বলেন, ‘ষড়যন্ত্র করে কিংবা নিষেধাজ্ঞা দিয়ে তোমরা ভেনিজুয়েলাকে ফিরে পাবে না।’ যুক্তরাষ্ট্র অবিলম্বে পাল্টা পদক্ষেপ নেওয়ার হুমকি দিয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক কর্মকর্তা বলেন, ‘যদি আমাদের কূটনীতিককে বহিষ্কার করা হয় তাহলে যুক্তরাষ্ট্রও পাল্টা ব্যবস্থা নেবে।’ ওয়াশিংটনে এক সংবাদ ব্রিফিংয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার নাওয়ার্ট দুই কূটনীতিকের ব্যাপারে ভেনিজুয়েলার প্রেসিডেন্টের করা অভিযোগকে ‘মিথ্যা’ অভিহিত করে তা প্রত্যাখ্যান করেছেন।

সূত্র : এএফপি।

 



মন্তব্য