kalerkantho


এখনো দোলাচলে ইউরোপ

ইরানের সঙ্গে বাণিজ্য শক্ত করল চীন-রাশিয়া

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ মে, ২০১৮ ০০:০০



ইরানের সঙ্গে বাণিজ্য সম্পর্ক টেকানো নিয়ে এখনো যেখানে দুশ্চিন্তা আর অনিশ্চয়তায় ভুগছে ইউরোপ, সেখানে তাদের টেক্কা দিয়ে বাণিজ্যটা নিশ্চিত করে নিয়েছে চীন ও রাশিয়া। গতকাল বৃহস্পতিবার চীন ও রাশিয়ার কাছ থেকে এ ব্যাপারে আলাদা বিবৃতি এসেছে।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ইরানে তাদের ব্যবসা বাঁচাতে কী পদক্ষেপ নেবে, সে ব্যাপারে এ জোট এখনো কোনো স্পষ্ট পদক্ষেপ ঘোষণা করতে পারেনি। তারা এখনো পুরনো কাসুন্দি ঘেঁটে চলেছে। গতকাল জোট নেতারা বুলগেরিয়ার রাজধানী সোফিয়ায় অনুষ্ঠিত বৈঠকে ইরানের পরমাণু চুক্তির ‘ত্রুটি’ সম্পর্কে ঐকমত্যে পৌঁছান, যা নিয়ে আগেও তাঁরা কথা বলেছেন।

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল গতকাল বৈঠকের উদ্দেশ্যে পৌঁছে বলেন, ‘ইউরোপীয় ইউনিয়নের প্রত্যেকে এই দৃষ্টিভঙ্গি পোষণ করছে যে ওই (ইরানের পরমাণু) চুক্তি নিখুঁত নয়, কিন্তু আমাদের এ চুক্তিতে থাকতে হবে এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির মতো অন্যান্য ইস্যুর ভিত্তিতে ইরানের সঙ্গে আরো চুক্তি করতে হবে।’ ইরানের পরমাণু চুক্তি যে নিখুঁত নয়, এ ব্যাপার তাঁর কথায় সায় দেন সব ইউরোপীয় নেতা।

২০১৫ সালে জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র, ব্রিটেন, চীন, ফ্রান্স ও রাশিয়া এবং জার্মানির সঙ্গে পরমাণু ইস্যুতে চুক্তি করে ইরান। চুক্তি অনুযায়ী, নিজেদের পরমাণু কর্মসূচি সীমিত করার বিনিময়ে পশ্চিমা নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেতে শুরু করে ইরান। কিন্তু যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে চুক্তি থেকে সরে যান এবং ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের ঘোষণা দেন। ডলারে যেকোনো ধরনের লেনদেনের ক্ষেত্রে ইরানের ওপর এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে। সূত্র : এএফপি।

 



মন্তব্য