kalerkantho


ট্রাম্পকে ম্যাখোঁর আহ্বান

ইরানের পরমাণু চুক্তি অক্ষুণ্ন রাখুন

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ এপ্রিল, ২০১৮ ০০:০০



যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি অক্ষুণ্ন রাখার আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। ম্যাখোঁর মতে, ইরানের সঙ্গে ছয় জাতির পারমাণবিক চুক্তির চেয়ে ভালো কোনো বিকল্প নেই। গতকাল সোমবার তিন দিনের যুক্তরাষ্ট্র সফর শুরুর আগে ফক্স নিউজের সঙ্গে সাক্ষাৎকারে ম্যাখোঁ এ কথা বলেন।

ইরানের সঙ্গে ছয় জাতির করা চুক্তি থেকে বের হয়ে যাবেন বলে ঘোষণা দিয়ে রেখেছেন ট্রাম্প। তিনি ইউরোপীয় মিত্রদের ওই চুক্তি বাতিল করার আহ্বান জানিয়েছেন এবং তাদের ১২ মে পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন। এর মধ্যে ইউরোপীয়রা চুক্তি বাতিল না করলে যুক্তরাষ্ট্র চুক্তি থেকে বের হয়ে যাবে বলেছেন ট্রাম্প। ট্রাম্পের সঙ্গে ম্যাখোঁর বৈঠকে এই চুক্তির বিষয়টি স্থাপন পাবে বলে ধারণা করা হচ্ছে।

ফক্স নিউজের সঙ্গে আলোচনায় ম্যাখোঁ বলেন, যেহেতু ইরানের পরমাণু সমঝোতার চেয়ে ভালো কোনো বিকল্প নেই তাই যুক্তরাষ্ট্রের উচিত এটাই অক্ষুণ্ন রেখে তা বাস্তবায়ন করা। তিনি বলেন, ‘বর্তমান চুক্তিতেই থাকা ভালো। কেননা উত্তর কোরিয়ার মতো অবস্থা হওয়া থেকে এটাই ভালো।’

ম্যাখোঁ বলেন, ‘আমাদের দুজনের মধ্যে ভালো সম্পর্ক রয়েছে।’ ট্রাম্প চুক্তির একটা অংশ হিসেবে ব্যালিস্টিক মিসাইলকে অন্তর্ভুক্ত করতে চাইছেন। এ ছাড়া ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণে স্থায়ী নিষেধাজ্ঞার বিষয়েও একটা চুক্তি চাইছেন ট্রাম্প। বর্তমান চুক্তি অনুসারে ২০২৫ সালের পর ইরান ইউরেনিয়ামসমৃদ্ধ করতে পারবে।

এদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ গত শনিবার সতর্ক করে দিয়ে বলেছেন, যদি যুক্তরাষ্ট্র এই চুক্তি থেকে নিজেদের সরিয়ে নেয় তাহলে তার দেশ যত দ্রুত সম্ভব আবার পারমাণবিক কর্মসূচি গ্রহণ করতে প্রস্তুত।

সূত্র : বিবিসি।



মন্তব্য