kalerkantho


কাবুলে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

তালেবানের একাংশ আফগান সরকারের সঙ্গে বসতে রাজি

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ মার্চ, ২০১৮ ০০:০০



তালেবানের একাংশ আফগান সরকারের সঙ্গে আলোচনায় রাজি বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস। গতকাল মঙ্গলবার কাবুলে অঘোষিত এক সফরে গিয়ে তিনি সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

গত মাসের মাঝামাঝি সময়ে এক খোলা চিঠিতে আফগান সরকারকে এড়িয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি শান্তি আলোচনায় বসার আগ্রহ দেখায় আফগান তালেবান। এরপর গত ২৮ ফেব্রুয়ারি আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি তালেবানকে রাজনৈতিক দল হিসেবে স্বীকৃতি দিয়ে শান্তি আলোচনার পরিকল্পনা প্রকাশ করেন। একই দিন আফগান সরকার ছাড়া তালেবানের সঙ্গে কোনো আলোচনা হবে না বলে জানিয়ে দেয় যুক্তরাষ্ট্র।

সর্বশেষ গত সপ্তাহে আফগান তালেবান এক বিবৃতিতে আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব প্রত্যাখ্যান করে। তারা আফগান সরকারকে ‘অবৈধ’ এবং আশরাফ ঘানির শান্তি পরিকল্পনাকে ‘প্রতারণাপূর্ণ’ বলে অভিহিত করে।

আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির শান্তি আলোচনা শুরুর পরিকল্পনা প্রকাশের পর গতকাল দুই সপ্তাহের সফরে কাবুলে এলেন জিম ম্যাটিস। কাবুলে নামার আগে সামরিক বিমানে সহযাত্রী সাংবাদিকদের তিনি তালেবানের একাংশের আলোচনায় আগ্রহ প্রসঙ্গে বলেন, ‘এটা হতে পারে এক ধাক্কায় পুরো তালেবানই চলে আসতে পারে। তা হতে পারে একটি দীর্ঘ সেতু। কিন্তু তালেবানের কিছু অংশ পরিষ্কারভাবেই আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসতে আগ্রহী। আমরা এখন চাই, আফগানরা (সরকার) এগিয়ে নিয়ে যাক এবং পুনর্মিলন প্রক্রিয়া অব্যাহত রাখুক।’

আফগান সরকারের রাজনৈতিক প্রক্রিয়াকে ধন্যবাদ দিয়ে ম্যাটিস বলেন, ‘১৬ বছরের বেশি সময় ধরে চলা যুদ্ধের পর আমেরিকা এখন আফগানিস্তানে বিজয়ের দিকে তাকিয়ে আছে।’ সূত্র : এএফপি।



মন্তব্য