kalerkantho


ট্রাম্পের আশাবাদ

উত্তর কোরিয়ার সঙ্গে ‘দুর্দান্ত চুক্তি’ হবে

কালের কণ্ঠ ডেস্ক   

১২ মার্চ, ২০১৮ ০০:০০



উত্তর কোরিয়ার সঙ্গে ‘দুর্দান্ত চুক্তি’ হবে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, উত্তর কোরীয় নেতা কিম জং উনকে সঙ্গে নিয়ে তিনি হয়তো ‘দুর্দান্ত একটা চুক্তি’ বিশ্ববাসীকে উপহার দিতে যাচ্ছেন। অথবা হয়তো তাদের আলোচনা পুরোপুরি ভেস্তে যাবে। পেনসিলভানিয়া রাজ্যে এক রাজনৈতিক সমাবেশে ভাষণ দেওয়ার সময় সমর্থকদের উদ্দেশে এ কথা বলেন ট্রাম্প। চীন ও জাপানের নেতারা এ ব্যাপারে উৎসাহ যুগিয়ে চলেছে জানিয়ে ট্রাম্প বলেন, উত্তর কোরিয়া কথা দিয়েছে মধ্যবর্তী সময়টিতে তারা আর ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাবে না।

সিনেটের একটি আসনের নির্বাচনকে সামনে রেখে গত শনিবার এ সমাবেশের আয়োজন করা হয়। এতে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘কে জানে ভবিষ্যতে কী ঘটবে? আমি হয়তো দ্রুত বের হয়ে আসব। আবার এমনও হতে পারে যে বিশ্বের জন্য দুর্দান্ত একটি চুক্তি করে ফেললাম।’ এ দীর্ঘ ভাষণে বহু বিষয়কেই ছুঁয়ে গেছেন ট্রাম্প। তবে বর্তমান সময়ের কারণেই উত্তর কোরিয়া বিশেষ গুরুত্ব পেয়েছে।

উত্তর কোরিয়া তাদের প্রতিশ্রুতির বিষয়ে শ্রদ্ধাশীল থাকবে আশা করে ট্রাম্প বলেন, ‘আমি মনে করি তারা এখন শান্তি চায়। আমি মনে করি, এটাই সময়।’ মার্কিন প্রেসিডেন্ট মনে করেন, গত মাসে দক্ষিণ কোরিয়ায় যে শীতকালীন অলিম্পিক অনুষ্ঠিত হয়ে গেল তা উত্তর কোরিয়ার পরমাণু হুমকি কমাতে বিশেষ ভূমিকা পালন করেছে। অলিম্পিকের পর দক্ষিণ কোরিয়ার একটি প্রতিনিধিদল উত্তর কোরিয়া সফরে গেলে তাদের কাছেই কিম জং উন জানান যে তিনি ট্রাম্পের সঙ্গে বসতে চান। উন আগ্রহ দেখানোর পর পরই রাজি হয়ে যান ট্রাম্পও। উত্তরের কোনো নেতার সঙ্গে যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন কোনো প্রেসিডেন্টের এটিই হবে প্রথম বৈঠক।

বৈঠকের তারিখ এখন পর্যন্ত নির্ধারণ করা হয়নি। তবে গণমাধ্যমে আসা প্রাথমিক প্রতিবেদন অনুসারে আগামী মে মাসের শেষ দিকে এ বৈঠক হতে পারে। সূত্র : বিবিসি, এএফপি।


মন্তব্য