kalerkantho


জেরুজালেম থেকে ফিলিস্তিনিদের খেদাতে ইসরায়েলের নয়া আইন

কালের কণ্ঠ ডেস্ক   

৯ মার্চ, ২০১৮ ০০:০০



আন্তর্জাতিক বাধা সত্ত্বেও পূর্ব জেরুজালেমের অধিকৃত জমিতে ইহুদি বসতি নির্মাণ অব্যাহত রাখা, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির পর এবার জেরুজালেমে ফিলিস্তিনিদের বসবাসের অধিকারও নিজেদের হাতে থাকছে না। ইসরায়েল নতুন একটি আইন করেছে, যাতে তারা চাইলেই জেরুজালেমে থাকা যেকোনো ফিলিস্তিনির বসবাসের অধিকার বাতিল করতে পারবে।

গত বুধবার ইসরায়েলি পার্লামেন্ট নেসেট নতুন আইনটি অনুমোদন করেছে। তাতে ‘আনুগত্যের লঙ্ঘনের’ ভিত্তিতে জেরুজালেমে থাকা যেকোনো ফিলিস্তিনির বসবাসের অধিকার বাতিল করার ক্ষমতা স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দেওয়া হয়েছে। এ ছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দৃষ্টিতে ভুল তথ্যের ভিত্তিতে বসবাসের মর্যাদাপ্রাপ্ত কোনো ব্যক্তি কিংবা অপরাধ সংঘটনকারী কোনোর ব্যক্তির বিরুদ্ধেও এই আইন প্রয়োগ করা যাবে।

নতুন আইনটির কারণে ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রী ও কট্টর ইহুদিবাদী রাজনৈতিক দল শাসের নেতা আরিয়া দেরি ফিলিস্তিনিদের কাছে আতঙ্কের ব্যক্তি হয়ে উঠতে পারেন। কারণ আইন-বলে তিনি যেকোনো ফিলিস্তিনির বাসস্থানের প্রমাণপত্র বাতিল করে দিতে পারবেন।

এ ব্যাপারে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) জ্যেষ্ঠ সদস্য হানান আশরাফি। তিনি নতুন আইনটিকে চরম জাতিবিদ্বেষী বলে অভিহিত করেন। সূত্র : আলজাজিরা।


মন্তব্য