kalerkantho


লন্ডনে সৌদি যুবরাজ

বিক্ষোভের মধ্যেই শতকোটি ডলারের চুক্তি

কালের কণ্ঠ ডেস্ক   

৯ মার্চ, ২০১৮ ০০:০০



বিক্ষোভের মধ্যেই শতকোটি ডলারের চুক্তি

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান গত বুধবার থেকে যুক্তরাজ্য সফর শুরু করেছেন। তাঁর এই সফরে ব্রিটিশ সরকারের সঙ্গে শতকোটি ডলারের চুক্তি সই হবে। যার প্রাথমিক কাজ এরই মধ্যে সম্পন্ন। তবে সাধারণ ব্রিটিশদের মধ্যে যুবরাজের এই সফর ক্ষোভের জন্ম দিয়েছে। ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোটের হামলা এবং দেশটির বর্তমান মানবিক পরিস্থিতির কারণে ব্রিটিশ পার্লামেন্টেও এই সফরের বিরোধিতা করা হয়েছে।

তবে সরকারিভাবে ব্রিটেন এই সফরকে অত্যন্ত গুরুত্বের সঙ্গেই বিবেচনা করছে। সফরের প্রথম দিনই যুবরাজ সালমান রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে নৈশভোজ করেন। একজন যুবরাজকে এ ধরনের সম্মান দেওয়ার ঘটনা বিরল। এ ছাড়া সৌদি যুবরাজ ব্রিটেনের ক্রাউন প্রিন্স চালর্স ও তাঁর ছেলে প্রিন্স উইলিয়ামের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

যুবরাজ সালমান গত বুধবার লন্ডনে পৌঁছালে তাঁকে লাল গালিচার রাজকীয় অভ্যর্থনা জানানো হয়। একই দিন তিনি প্রধানমন্ত্রী টেরেসা মের সঙ্গেও দেখা করেন। সেখানে কয়েক শ কোটি ডলারের বাণিজ্য নিয়ে আলোচনা করেন।

তবে প্রধানমন্ত্রী কার্যালয় ১০ ডাউনিং স্ট্রিটের বাইরেই সালমানের জন্য অপেক্ষা করছিল বড় ধরনের বিক্ষোভ সমাবেশ। ইয়েমেন যুদ্ধে সৌদি আরব এবং যুক্তরাজ্য দুই দেশের ভূমিকার বিরুদ্ধেই এ বিক্ষোভ কর্মসূচি। সৌদি প্রিন্স সালমান যুক্তরাজ্যের সঙ্গে বৃহত্তর অর্থনৈতিক অংশীদারি গড়ে তোলার লক্ষ্য নিয়ে লন্ডন সফরে গেলেও ইয়েমেন যুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় তাঁর জবাবদিহি নিশ্চিত করার দাবিতে ফুঁসছে বিক্ষোভকারীরা।

যুক্তরাজ্যের বিরোধী দল লেবার পার্টি নেতা জেরেমি করবিন ব্রিটিশ সরকারের বিরুদ্ধেও সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি করে দুষ্কর্মে সহযোগিতার অভিযোগ করেছেন। যদিও প্রধানমন্ত্রী টেরেসা মে বলছেন, দুই দেশের অংশীদারি শত শত প্রাণ বাঁচিয়েছে।

গত বছর যুবরাজ হওয়ার পর এটাই মোহাম্মদ বিন সালমানের প্রথম যুক্তরাজ্য সফর। সৌদি আরবের সমাজ সংস্কারে এরই মধ্যে বেশ কিছু সাহসী উদ্যোগ নিয়েছেন সালমান। যার মধ্যে অন্যতম নারীদের গাড়ি চালানোর এবং স্টেডিয়ামে বসে খেলা দেখার অনুমতি দেওয়া। আধুনিক সৌদি আরব গড়ার লক্ষ্যে তিনি ভিশন-২০৩০ নামে একটি জাতীয় প্রকল্পেরও ঘোষণা দিয়েছেন। যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন এ প্রকল্পের জন্য প্রিন্স সালমানের প্রশংসা করেছেন। গতকাল বৃহস্পতিবার  মের খামারবাড়িতে দুজনের মধ্যে বৈঠক হওয়ার কথা ছিল। সূত্র : সিএনবিসি, রয়টার্স।



মন্তব্য