kalerkantho


ট্রাম্পের শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টার পদত্যাগ

কালের কণ্ঠ ডেস্ক   

৮ মার্চ, ২০১৮ ০০:০০



ট্রাম্পের শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টার পদত্যাগ

এবার পদত্যাগ করলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টা গ্যারি কোন। ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর বড় ধরনের শুল্ক আরোপে ট্রাম্পের পরিকল্পনার প্রতিবাদ জানিয়ে পদত্যাগ করলেন তিনি।

এক সংক্ষিপ্ত বিবৃতিতে কোন বলেন, ‘দেশের সেবা এবং আমেরিকার জনগণের কল্যাণে উৎপাদনমুখী আর্থিক নীতি বাস্তবায়ন করতে পারা সম্মানের।’ তাঁর এই বিবৃতি থেকে হোয়াইট হাউসের ভেতরে চলমান উত্তপ্ত পরিস্থিতির আঁচ পাওয়া যায়। ট্রাম্পের জ্যেষ্ঠ উপদেষ্টাদের পদত্যাগ বা তাদের বরখাস্ত করার তালিকা ছোট নয়। কোন এই তালিকায় সর্বশেষ সংযোজন।

মুক্ত বাণিজ্যের সমর্থক কোন ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর ট্রাম্পের শুল্ক আরোপের পরিকল্পনা নিয়ে ক্ষুব্ধ ছিলেন। ট্রাম্পের এই নীতি বাণিজ্যযুদ্ধ বাঁধিয়ে দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আগামী সপ্তাহের মধ্যেই এই পরিকল্পনা চূড়ান্ত করা হবে।

গোল্ডম্যান স্যাকস ব্যাংকের সাবেক নির্বাহী ৫৭ বছর বয়সী কোন গত বছর ট্রাম্পের বড় ধরনের কর সংস্কার পরিকল্পনা বাস্তবায়নে সহযোগিতা করেছিলেন। তবে তাঁরা খুব ঘনিষ্ঠ ছিলেন না বলেই ধারণা করা হয়।

কোনের পদত্যাগের পর মঙ্গলবার রাতে এক টুইটে ট্রাম্প বলেছেন, ‘কোনের পরিবর্তে নতুন কাউকে নিয়োগ দেওয়ার বিষয়ে শিগগিরই সিদ্ধান্ত নেওয়া হবে।’ টুইটে ট্রাম্প আরো বলেন, ‘তিনি এক বিরল প্রতিভা। আমেরিকার জনগণের স্বার্থে কাজ করার জন্য আমি তাঁকে ধন্যবাদ জানাই।’ সূত্র : এএফপি।


মন্তব্য