kalerkantho


পানামার হোটেল থেকে ট্রাম্পের নাম বাদ

কালের কণ্ঠ ডেস্ক   

৭ মার্চ, ২০১৮ ০০:০০



এক আইনি লড়াইয়ের পর পানামার এক বিলাসবহুল হোটেল থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম সরিয়ে ফেলা হয়েছে। পানামা সিটির হোটেলটিতে ট্রাম্প পরিবারের কিছু বিনিয়োগ থাকলেও সাইপ্রিয়টের ব্যবসায়ী ওরেসটেস ফিনটিকলিসের শেয়ারের পরিমাণ বেশ বেশি। গত সোমবার পানামার একটি আদালত তাঁর হাতেই হোটেলের নিয়ন্ত্রণ ছেড়ে দেন।

ট্রাম্প ওশান ক্লাব ইন্টারন্যাশনাল হোটেল নিয়ে আদালতে লড়াই প্রসঙ্গে ফিনটিকলিস বলেন, ‘একটি বাণিজ্যিক বিবাদ নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছিল। আজ (গতকাল) এ দেশের আদালত তার সুরাহা করেছেন।’

বিলাসবহুল কমপ্লেক্স থেকে সোমবারই ট্রাম্পের লোগো সরিয়ে ফেলা হয়। পর্যটকদের ট্রাম্পহীন ওই লোগোর ছবি তুলতে দেখা যায়। হোটেলের সামনে পুলিশ প্রহরাও ছিল।

এক সংক্ষিপ্ত বিবৃতিতে ফিনটিকলিস বলেন, ‘আজ পানামা একটি স্থিতিশীল প্রতিষ্ঠান, আইনের শাসন এবং বিনিয়োগবান্ধব আইনি কাঠামোর নির্দশন হলো।’

তবে ট্রাম্পের প্রতিষ্ঠান জানিয়েছে, আদালতের দেওয়া এই সিদ্ধান্ত সাময়িক। বিরোধ নিরসনের চূড়ান্ত সিদ্ধান্ত এখনো নেওয়া হয়নি। তারা এক বিবৃতিতে আরো জানায়, সোমবারের ঘটনার কারণে ট্রাম্পের প্রতিষ্ঠান যতটা ক্ষতিগ্রস্ত হয়েছে, তার সবটাই উসুল করা হবে।

সংকটের সূচনা হয় গত মাসে। এর আগে গত বছর মায়ামিভিত্তিক বিনিয়োগকারী ফিনটিকলিস এই হোটেলের বেশির ভাগ শেয়ার কিনে নেন। তিনি ওই ভবন থেকে ট্রাম্পের নাম সরিয়ে নতুন করে ব্র্যান্ডিং করার আগ্রহ প্রকাশ করেন। এ নিয়ে যুক্তরাষ্ট্রে একটি মামলাও করা হয়। ট্রাম্পের কম্পানি তাতে অভিযোগ করে, ফিনটিকলিস মালিক হিসেবে চুক্তি ভেঙেছেন। পরে পানামার প্রসিকিউটরস দপ্তরে আরেকটি অভিযোগ করেন ফিনটিকলিস। সূত্র : এএফপি।



মন্তব্য