kalerkantho


শান্তি আলোচনার প্রস্তাব

তালেবানকে গুরুত্ব দিয়ে ভাবতে বলেছে যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ ডেস্ক   

৭ মার্চ, ২০১৮ ০০:০০



আফগান সরকারের দেওয়া শান্তি আলোচনার প্রস্তাব গুরুত্ব দিয়ে বিবেচনা করতে তালেবানকে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। সেই সঙ্গে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির প্রশংসাও করেছে তারা। যদিও তালেবান জানিয়েছে, প্রস্তাবটি তাদের জন্য ‘আত্মসমর্পণের নামান্তর’।

২০১১ সালে আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন জোটের হামলার পরিপ্রেক্ষিতে তালেবান সরকারের পতন ঘটে। এর পর থেকেই সংগঠনটি গৃহযুদ্ধে লিপ্ত আছে। এখন পর্যন্ত সেই যুদ্ধ অবসানের তেমন কোনো লক্ষণ নেই।

এ অবস্থায় গত বুধবার রাজধানী কাবুলে এক আন্তর্জাতিক সম্মেলনে আশরাফ ঘানি বলেন, শান্তি আলোচনায় এলে তালেবানকে রাজনৈতিক দলের স্বীকৃতি দেওয়া হতে পারে। বিনিময়ে তালেবানের কাছ থেকে আফগানিস্তানের সরকার ও সংবিধানের স্বীকৃতি চেয়েছেন তিনি। প্রতিক্রিয়ায় তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, ঘানির এ প্রস্তাব তালেবানের জন্য ‘ক্ষতিকর’ এবং ‘আত্মসমর্পণের নামান্তর’।

এদিকে ঘানির প্রস্তাবের বিষয়ে সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মন্ত্রী অ্যালিস ওয়েলস সাংবাদিকদের বলেন, ‘প্রস্তাবটি আমার কাছে খুবই ইতিবাচক মনে হয়েছে।’ তিনি বলেন, ‘ঘানির প্রস্তাবে তালেবানের প্রতি সম্মান দেখানো হয়েছে। আর প্রস্তাবটিতে মোটেও আত্মসমর্পণের মতো কোনো বিষয় নেই।’

গত সপ্তাহে কাবুলের ওই সম্মেলনের প্রশংসা করে ওয়েলস বলেন, ‘আফগান সরকার তালেবানের কথা গুরুত্ব সহকারে শুনছে এবং তাদের অনেক অনুরোধের ব্যাপারে ইতিবাচক মনোভাব দেখিয়েছে। আমরা অবশ্যই তালেবানকে উৎসাহ দেব, তারা যাতে ঘানির প্রস্তাবটি গুরুত্ব সহকারে বিবেচনা করে।’

উল্লেখ্য, গত সপ্তাহে তালেবান এক বিবৃতিতে বলে, শান্তিপূর্ণ সমাধানের ব্যাপারে যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি আলোচনা বসতে তারা প্রস্তুত আছে। যদিও যুক্তরাষ্ট্র বরাবরই বলে আসছে, আফগান সরকারকে বাইরে রেখে তারা তালেবানের সঙ্গে কোনো ধরনের একপক্ষীয় আলোচনায় বসতে রাজি নয়।

সূত্র : এএফপি।


মন্তব্য