kalerkantho


দ্বিতীয় বিশ্বযুদ্ধের মার্কিন রণতরির সন্ধান

কালের কণ্ঠ ডেস্ক   

৭ মার্চ, ২০১৮ ০০:০০



দ্বিতীয় বিশ্বযুদ্ধের মার্কিন রণতরির সন্ধান

৭৬ বছর পর দ্বিতীয় বিশ্বযুদ্ধে ডুবে যাওয়া মার্কিন রণতরি লেক্সিংটনের ধ্বংসাবশেষের সন্ধান মিলেছে অস্ট্রেলিয়ার উপকূলে। অস্ট্রেলিয়ার পূর্ব উপকূল থেকে ৮০০ কিলোমিটার দূরে কোরাল সাগরের প্রায় তিন কিলোমিটার গভীরে এর সন্ধান মিলেছে।

১৯৪২ সালের ৪ থেকে ৮ মে জাপানের নৌবাহিনীর সঙ্গে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার নৌ ও বিমানবাহিনীর বড় ধরনের যুদ্ধ বাধে। অগ্রগ্রামী জাপানকে থামাতে এই যুদ্ধকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। যুদ্ধে জাপানের টর্পেডো ও বোমা হামলার পর লেক্সিংটন বিস্ফোরিত হয়ে ডুবে যায়। মারা যান ২১৬ জন নাবিক। এর দুই সহস্রাধিক নাবিককে উদ্ধার করা সম্ভব হয়েছিল।

মার্কিন নৌবাহিনী বলছে, মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা পল অ্যালেনের নেতৃত্বে একদল অনুসন্ধানকারী জাহাজটিকে আবিষ্কার করেছে। এ আবিষ্কারে লেক্সিংটনের পাশাপাশি ডুবে যাওয়া ৩৫টি বিমানের মধ্যে ১১টিকে পাওয়া গেছে বলে অ্যালেনের প্রতিষ্ঠান ভালকন জানিয়েছে।

মার্কিন নৌ প্রধান অ্যাডম হ্যারি হারিস এ আবিষ্কারের ভূয়সী প্রশংসা করে বলেন, “লেক্সিংটনের উত্তরসূরি হিসেবে ‘লেডি লেক্স’-এর সন্ধান দেওয়ার জন্য অ্যালেন ও গবেষণা জাহাজের নাবিকদের আমি অভিনন্দন জানাচ্ছি।” রণতরি লেক্সিংটন লেডি লেক্স নামেও পরিচিত।

ভালকনের মুখফাত্র রবার্ট ক্রাফট বলেন, ‘অনুসন্ধানে লেক্সিংটনকে আমরা বেশি গুরুত্ব দিয়েছি। কারণ সেটি মূল জাহাজ ছিল। দুর্ভাগ্যবশত দ্বিতীয় বিশ্বেযুদ্ধে সেটিকে হারাতে হয়েছিল।’

তবে লেক্সিংটনকে পুনরুদ্ধার করা হবে না। কারণ মার্কিন নৌবাহিনী এটিকে যুদ্ধ কবর বলে মনে করে। এ আবিষ্কারে জাপানি যুদ্ধজাহাজ মুশাসি এবং ইতালিয়ান নৌ জাহাজ আর্টিগলিয়ারেরও সন্ধান মিলেছে। সূত্র : বিবিসি।


মন্তব্য