kalerkantho


উনের সঙ্গে দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিদের সাক্ষাৎ

কালের কণ্ঠ ডেস্ক   

৬ মার্চ, ২০১৮ ০০:০০



দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিদল গতকাল সোমবার উত্তর কোরিয়া পৌঁছেছে। দক্ষিণ কোরিয়ার গোয়েন্দাপ্রধান সুহ হুন এবং জাতীয় নিরাপত্তা পরামর্শক চং ইউ-ইয়ং ছাড়া প্রতিনিধিদলে তিন শীর্ষস্থানীয় কর্মকর্তা ও পাঁচ সহযোগী কর্মকর্তা রয়েছেন। উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিদের জন্য নৈশভোজের আয়োজন করেছেন।

দুই দিনের সফরে দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিদলটি উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে আলোচনার পরিবেশ সৃষ্টি এবং উত্তর কোরিয়াকে পারমাণবিক অস্ত্র পরীক্ষা থেকে বিরত রাখার বিষয়ে আলোচনা করবেন।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় নিয়ন্ত্রণাধীন বেতার জানিয়েছে, সফরে আসা প্রতিনিধিদের সঙ্গে উত্তর কোরিয়ার পুনঃএকত্রীকরণে প্রধান রি সন-গাউনও সাক্ষাৎ করেছেন। দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকের সময়ও তিনি আলোচনায় নেতৃত্ব দিয়েছিলেন।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত শনিবার জানিয়েছেন, উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার জন্য যুক্তরাষ্ট্র প্রস্তুত রয়েছে। তবে তার আগে পিয়ংইয়ংকে পারমাণবিক অস্ত্র পরিত্যাগ করতে হবে। জবাবে উত্তর কোরিয়া জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার জন্য তারাও প্রস্তুত। তবে আলোচনার আগে কোনো শর্ত জুড়ে দেওয়া উদ্ভট বিষয়। উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলে, ‘আলোচনার জন্য আমাদের মনোভাব পরিষ্কার করার পর দেখা যাচ্ছে, যুক্তরাষ্ট্রের মনোভাবটা এমন যে আমরা জন্য আলোচনার জন্য বাধ্য এবং যুক্তরাষ্ট্র আলোচনায় ইচ্ছুক নয়।’

যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে আলোচনা শুরু হয় তাহলে যুক্তরাষ্ট্রের পক্ষে কে প্রতিনিধিত্ব করবেন, তা পরিষ্কার নয়। সূত্র : সিএনএন।



মন্তব্য