kalerkantho


ইতালিতে ঝুলন্ত পার্লামেন্টের সম্ভাবনা

কালের কণ্ঠ ডেস্ক   

৬ মার্চ, ২০১৮ ০০:০০



ঝুলন্ত পার্লামেন্টের দিকে এগিয়ে চলেছে ইতালি। রবিবার অনুষ্ঠিত সাধারণ নির্বাচনের পর পাওয়া আংশিক ফল থেকে এমন আভাসই পাওয়া গেছে। প্রতিষ্ঠানবিরোধী দল ফাইভ স্টার মুভমেন্ট এককভাবে সর্বোচ্চ ভোট পেতে যাচ্ছে। তবে জোটবদ্ধভাবে এগিয়ে আছেন সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বার্লুসকোনির ডানপন্থী দলগুলো। পার্লামেন্টের নিম্নকক্ষে এই জোটই সর্বাধিক আসন পেতে যাচ্ছে।

যদিও সরকার গঠনের আলোচনায় কয়েক সপ্তাহ লেগে যেতে পারে। আবার সুনির্দিষ্ট ফল পেতে  নতুন করে নির্বাচনও হতে পারে।

ভোটের প্রাথমিক ফলে দেখা যায়, ফাইভ স্টার ৩১.৬ শতাংশ ভোট পেতে যাচ্ছে। নিম্নকক্ষ বা চেম্বার অব ডেপুটিসের ৬৩০ আসনের মধ্যে তাদের আসনসংখ্যা হবে ২১৬ থেকে ২৩৬টির মধ্যে। বার্লুসকোনির দল ফোরজা ইতালিয়া পেতে যাচ্ছে ১৩.৮ শতাংশ এবং কট্টোর ডানপন্থী লীগ ১৮.২ শতাংশ। পার্লামেন্টে তাদের আসন হবে ২৪৮ থেকে ২৬৮টির মধ্যে। বলে রাখা ভালো সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ৩১৬টি আসন।

দেশটিতে বর্তমানে ক্ষমতাসীন প্রধানমন্ত্রী মাত্তিও রেনজির ডেমোক্রেটিক পার্টি (ডিপি) পেয়েছে ১৯.৯ শতাংশ ভোট। তারা পেতে পারে ১০৭-১২৭টি আসন।

ফাইভ স্টার ‘একলা চলো’ নীতিতে এগোচ্ছে। তারা জোট গঠন করবে না বলে আগেই জানিয়ে দিয়েছে। ফলে তাদের সরকার গঠনের সম্ভাবনাও প্রায় নেই বললেই চলে। সরকার বার্লুসকোনির জোটই হয়তো গঠন করতে চলেছে। বলে সে ক্ষেত্রে প্রধানমন্ত্রী পদে ৮১ বছরের এই নেতাকে দেখা যাবে না। কারণ কর জালিয়াতির মামলায় তাঁর পদ গ্রহণের ওপর আইনগত বিধিনিষেধ রয়েছে। এদিকে পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের ফলও প্রায় নিম্নকক্ষের মতোই। সূত্র : বিবিসি।


মন্তব্য