kalerkantho


দক্ষিণ কোরিয়ার প্রতিনিধি দল উত্তরে যাচ্ছে আজ

কালের কণ্ঠ ডেস্ক   

৫ মার্চ, ২০১৮ ০০:০০



দক্ষিণ কোরিয়ার গোয়েন্দাপ্রধানসহ বিশেষ দূতের একটা দল আজ সোমবার উত্তর কোরিয়ায় যাচ্ছে। গতকাল রবিবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের অফিস এ তথ্য জানিয়েছে। বিশেষ দূতের দলটি তাদের সফরে ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের মধ্যে সম্ভাব্য আলোচনার বিষয়ে কথা বলবে।

গত মাসে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিক গেমসে উত্তর কোরিয়ার অংশগ্রহণের মাধ্যমে দুই দেশের মধ্যে সম্পর্কোন্নয়নে গতি পায়। উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং বিশেষ দূত হিসেবে গেমস পরিদর্শনে যান। সে সময়ে তিনি মুন জায়ে ইনকে উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ পৌঁছে দেন। গেমসে তাঁর উপস্থিতি বিশ্বব্যাপী মনোযোগ কাড়ে।

মুন জায়ে ইনের মুখপাত্র ইয়ুন ইয়ং চান জানান, বিশেষ দূতের দলটি সোমবার বিকেলে পিয়ংইয়ংয়ের উদ্দেশে রওনা হবে এবং মঙ্গলবার তারা সিউলে ফিরে আসবে। এই দলে পাঁচজন শীর্ষ কর্মকর্তা রয়েছেন। যাঁদের মধ্যে রয়েছেন জাতীয় নিরাপত্তা পরামর্শক চং ইউ ইয়ং এবং গোয়েন্দাপ্রধান সুহ হুন। দলে সমসংখ্যক সহকারী কর্মকর্তা রয়েছেন। সফরে তাঁরা উত্তর কোরিয়ার উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলবেন। কোরিয়ান উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্ত করতে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে আলোচনার বিষয়ে আলোচনা করবেন। এ ছাড়া দুই কোরিয়ার মধ্যে সম্পর্কোন্নয়নে তাঁরা কথা বলবেন।’ উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় সুহ হুন একজন পরিচিত মুখ। ২০০০ ও ২০০৭  সালে দুই কোরিয়ার আলোচনার ব্যবস্থায় তিনি জড়িত ছিলেন। সূত্র : এএফপি।


মন্তব্য