kalerkantho


অবশেষে মার্কেলের সঙ্গে জোট এসপিডির

কালের কণ্ঠ ডেস্ক   

৫ মার্চ, ২০১৮ ০০:০০



অবশেষে মার্কেলের সঙ্গে জোট এসপিডির

জার্মানিতে অ্যাঙ্গেলা মার্কেলের ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নের (সিডিইউ) সঙ্গে ফের জোট বাঁধতে সম্মত হয়েছে সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির (এসপিডি)। এর ফলে দেশটিতে দীর্ঘ সাড়ে পাঁচ মাসের রাজনৈতিক অচলাবস্থার অবসান হতে যাচ্ছে।

এসপিডির কোষাধ্যক্ষ ডিটমার নিটান বলেন, তাঁদের দলে সিডিইউয়ের সঙ্গে জোট বাঁধার পক্ষে ৬৬.০২ শতাংশ ভোট পড়েছে। আর বিপক্ষে ভোট দিয়েছে ৩৩.৯৮ শতাংশ। দলের মোট ভোটারের সংখ্যা ছিল চার লাখ ৬০ হাজার। আগামী কয়েক সপ্তাহের মধ্যে মন্ত্রীদের নাম ঘোষণা এবং চলতি মাসের শেষ নাগাদ নতুন সরকার গঠন হতে পারে। মার্কেল শপথ নেবেন এ মাসের মাঝামাঝি সময়ে। এটি হবে মার্কেলের চতুর্থ মেয়াদের দায়িত্ব।

এসপিডির ভারপ্রাপ্ত প্রধান ওলাফ স্কলজ বলেন, ‘এসপিডি সদস্যদের বেশির ভাগ নেতৃত্বের পরামর্শ মেনে ভোট দিয়েছে। স্পষ্ট করে জানাতে চাই, জার্মানির নতুন সরকারে এসপিডি থাকছে।’

২০১৭ সালের ২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত নির্বাচনে অল্প ব্যবধানে বিজয়ী হয় সিডিইউ নেত্বতাধীন জোট। তবে এ ফল দেখে জোট থেকে সরে গিয়ে বিরোধী দলের ভূমিকা নেওয়ার পরিকল্পনা করে এসপিডি। পরে এফডিপি ও গ্রিন পার্টির সঙ্গে জোট গঠনে আলোচনা চালিয়ে যাচ্ছিল সিডিইউ। সূত্র : সিএনএন।


মন্তব্য