kalerkantho


ট্রাম্পের ‘বাণিজ্য যুদ্ধ’

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিতে তৈরি চীন

কালের কণ্ঠ ডেস্ক   

৫ মার্চ, ২০১৮ ০০:০০



যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিতে তৈরি চীন

যুক্তরাষ্ট্রকে সতর্ক করে চীন বলেছে, যদি তাদের অর্থনৈতিক স্বার্থ ক্ষতিগ্রস্ত হয়, তাহলে পাল্টা ব্যবস্থা নিতে তারা প্রস্তুত। যুক্তরাষ্ট্রে স্টিল ও অ্যালুমিনিয়াম আমদানিতে প্রেসিডেন্ট ট্রাম্পের শুল্ক আরোপের পর বাণিজ্য যুদ্ধের শঙ্কার মধ্যে গত রবিবার এই মন্তব্য করল চীন।

গত বৃহস্পতিবার ট্রাম্প এই শুল্ক বসানোর ঘোষণা দেন এবং বাণিজ্য যুদ্ধ ভালো এবং সহজে জয়ী হওয়া যায় বলে মন্তব্য করেন। এর পরই অন্যান্য দেশ থেকে পাল্টা হুমকি ও ক্ষোভ আসতে থাকে। কিন্তু ওয়াশিংটনের প্রধান বাণিজ্যিক প্রতিদ্বন্দ্বী পেইচিং এখন পর্যন্ত সম্ভাব্য প্রতিশোধের হুঁশিয়ারি দেয়নি।

ট্রাম্পের ঘোষণার প্রতিক্রিয়ায় চীনা পার্লামেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেসের মুখপাত্র ঝ্যাং ইয়েসুই এই হুঁশিয়ারি দেন। গতকাল রবিবার পার্লামেন্টের বার্ষিক অধিবেশন শুরুর সময় এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে চীন কোনো ধরনের বাণিজ্য যুদ্ধ চায় না। কিন্তু যুক্তরাষ্ট্র যদি এমন কোনো পদক্ষেপ নেয়, যাতে চীনা স্বার্থের ক্ষতি হয়, তাহলে চীন নীরব মূর্তির মতো বসে থাকবে না এবং অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। তিনি বলেন, ‘ভুল বিচার বা ভুল ধারণা থেকে কোনো নীতি গ্রহণ সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করতে পারে এবং এর পরিণাম কোনো পক্ষই দেখতে চায় না।’

চীনা প্রেসিডেন্ট শি চিনপিংয়ের শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টা লিউ হে সম্প্রতি হোয়াইট হাউসে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে তিনি যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি পরিপূর্ণ অর্থনৈতিক সম্পর্ক নিয়ে আলোচনা করেন। এর পরই স্টিল ও অ্যালুমিনিয়ামে এই ট্যারিফ বসানোর ঘোষণা দেন ডোনাল্ড ট্রাম্প। তাতে স্টিল আমদানিতে ২৫ শতাংশ ও অ্যালুমিনিয়াম আমদানিতে ১০ শতাংশ ট্যারিফ বসানোর ঘোষণা দেওয়া হয়।

চীনা বার্তা সংস্থা সিনহুয়ার এক প্রতিবেদনে জানা গেছে, ওই সফরে লিউ ও তাঁর প্রতিপক্ষ দুই দেশের মধ্যে বাণিজ্য বিরোধ মিটিয়ে ফেলা উচিত বলে সম্মত হন। তাঁরা পরস্পরের সঙ্গে প্রতিযোগিতার বদলে সহযোগিতার ব্যাপারে একমত হন।

প্রসঙ্গত, মার্কিন বাণিজ্য ঘাটতি নিয়ে ট্রাম্পের ক্ষোভের প্রধান লক্ষ্য হয়েছে চীন। প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারাভিযানের সময় থেকেই এটা লক্ষ করা গেছে; কিন্তু যুক্তরাষ্ট্রে চীন খুব বেশি পরিমাণে স্টিল ও অ্যালুমিনিয়াম রপ্তানি করে না। অথচ চীন হলো বিশ্বের বৃহত্তম স্টিল উৎপাদক দেশ। যুক্তরাষ্ট্রে স্টিলের বাজার মূলত কানাডা, ব্রাজিল, দক্ষিণ কোরিয়া ও তুরস্কের পণ্যের ওপর নির্ভরশীল। সূত্র : এএফপি।


মন্তব্য