kalerkantho


পাকিস্তানে সিনেট নির্বাচন

জয়ের পথে নওয়াজ সমর্থিত প্রার্থীরা

কালের কণ্ঠ ডেস্ক   

৪ মার্চ, ২০১৮ ০০:০০



পাকিস্তান পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেট নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় গতকাল শনিবার। এ দফার সিনেট নির্বাচনে ৫২ আসনে প্রতিদ্বন্দ্বিতা হয়। প্রার্থীর সংখ্যা ছিল ১৩৩ জন। গতকাল এ প্রতিবেদন লেখা পর্যন্ত চূড়ান্ত ফল পাওয়া না গেলেও দেখা গেছে সম্প্রতি দলের শীর্ষ পদ হারানো নওয়াজ শরিফের সমর্থিত প্রার্থীরা জয়ের পথে রয়েছেন। পাঞ্জাব প্রদেশের ১১টি আসনে চূড়ান্ত ফলা প্রকাশ করা হয়েছে। সবটিই পেয়েছেন নওয়াজ সমর্থিত প্রার্থীরা।

নওয়াজের দল পাকিস্তান মুসলিম লীগ নওয়াজের (পিএমএল-এন) ২৩ প্রার্থী স্বতন্ত্র হিসেবে এবারের নির্বাচনে অংশ নিয়েছেন। প্রসঙ্গত, দুর্নীতির অভিযোগ গত বছরের জুলাই মাসে প্রধানমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হয় নওয়াজকে। এরপর গত ২১ ফেব্রুয়ারি নওয়াজকে দলীয়প্রধানের পদ থেকেও সরিয়ে দেন সুপ্রিম কোর্ট। একই সঙ্গে সিনেট নির্বাচনের জন্য নওয়াজের মনোনীত প্রার্থীদেরও স্বতন্ত্র প্রার্থী হিসেবে ঘোষণা করা হয়।

পাকিস্তানের সংসদের উচ্চকক্ষকে সিনেট নামে ডাকা হয়। এতে মোট ১০৪ জন আইন প্রণেতা থাকেন। প্রত্যেকেই পদত্যাগ, অযোগ্য ঘোষিত বা বিশেষ পরিস্থিতি সৃষ্টি না হলে ছয় বছর মেয়াদে দায়িত্ব পালন করেন। তবে এসব সিনেট সদস্যের সবাই একবারে নির্বাচিত হন না। অর্ধেক নির্বাচিত হন এক সময়ে আর বাকি অর্ধেক তিন বছর পরে নির্বাচিত হন। ২০১২ সালে নির্বাচিত হওয়া ৫২ সিনেটরের মেয়াদ শেষ হওয়ায় এ বছর নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আর ২০১৫ সালে নির্বাচিত সিনেটররা ২০২১ সালে তাঁদের মেয়াদ শেষ করবেন।

শনিবার ৫২ সিনেট আসন শূন্য হবে। এর ৪৬টিতে চারটি প্রাদেশিক পরিষদ থেকে নির্বাচিত হয়ে আসা সিনেটররা থাকবেন। জাতীয় পরিষদ থেকে নির্বাচিত হয়ে আসা দুজন থাকবেন আর বাকি চারজন উপজাতি অধ্যুষিত এলাকা থেকে নির্বাচিত হয়ে আসবেন। সূত্র : দ্য ডন।

 


মন্তব্য