kalerkantho


১৯ বছর পর জেল থেকে মুক্তি পেলেন উজবেক সাংবাদিক

কালের কণ্ঠ ডেস্ক   

৪ মার্চ, ২০১৮ ০০:০০



১৯ বছর পর জেল থেকে মুক্তি পেলেন উজবেক সাংবাদিক

বিশ্বের সবচেয়ে দীর্ঘ কারাবাসের পর উজবেকিস্তানে এক সাংবাদিক মুক্তি পেয়েছেন বলে শুক্রবার জানা গেছে। ১৯ বছর ধরে কারাবরণকারী ওই সাংবাদিকের নাম ইউসুফ রুজিমুরাদভ। তিনি রাষ্টদ্রোহের অভিযোগে ১৯৯৯ সালে কারাবন্দি হয়েছিলেন। ২০১৪ সালে তাঁর মুক্তির কথা থাকলেও সাজা বাড়ানো হয়।

দেশটির রাজধানী তাসখন্দভিত্তিক মানবাধিকার সংগঠন ইজগুলিক জানিয়েছে, ইউসুফ গত ২২ ফেব্রুয়ারি তাসখন্দের অদূরে চিরচিক শহরের জেল থেকে মুক্ত পেয়েছেন। তাঁর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার যে অভিযোগ আনা হয় তা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে বরাবরই দাবি করে এসেছেন রুজিমুরাদভ।

সাংবাদিকদের সুরক্ষাবিষয়ক সংগঠন দ্য কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে) টুইট বার্তায় বলেছে, ইউসুফের কারাবরণের সময়কাল বিশ্বের অন্য যেকোনো সাংবাদিকের কারাবাসের সময়কে অতিক্রম করেছে। আরেকটি সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারসও একই ধরনের বক্তব্য দিয়েছে।

দেশটির আরেক বিশিষ্ট সাংবাদিক মুহাম্মদ বেকজানভ ১৮ বছর জেল খেটে গত বছর মুক্তি পান। তাঁরা দুজনই দেশটির বিরোধী দ্য আর্ক ডেমোক্রেটিক পার্টির পত্রিকা ‘আর্ক’-এ কাজ করতেন, যেটি নিষিদ্ধ করেছে সরকার। এই দুজনকে ১৯৯৯ সালে উজবেকিস্তানে বিচারের মুখোমুখি করা হয়। এর আগে তাঁদের ইউক্রেনে নির্বাসনে যেতে বাধ্য করা হয়েছিল। এ সময় ক্ষমতায় ছিলেন প্রেসিডেন্ট ইসলাম কারিমভ। ১৯৯১ সালে স্বাধীনতার পর থেকে তিনি উজবেকিস্তানে দীর্ঘ ২৭ বছর শাসনকার্য পরিচালনা করেন। ২০১৬ সালে তাঁর মৃত্যুর পর ডজনখানেক সাংবাদিক মুক্ত হয়েছেন। সাবেক সোভিয়েত ইউনিয়ন ভেঙে গঠিত এ রাষ্ট্রটি কারিমভের আমলে চরম দমন-পীড়ন চালায়। দেশটির নতুন প্রেসিডেন্ট শাভখত মিরজিওয়েভ সাবেক প্রেসিডেন্ট কারিমভের কঠোর নীতি থেকে সরে এসেছেন। এর আগে ১৩ বছর প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন শাভখত।

সদ্য মুক্তিপ্রাপ্তদের একজন দিলমুরদ। তিনি গত মাসের শুরুতে মুক্তি পান। তিনি আশা প্রকাশ করেন, চরম দমননীতি থেকে হয়তো তাঁর দেশ বের হয়ে আসবে। সূত্র : এএফপি।



মন্তব্য