kalerkantho


ছত্তিশগড়ে অভিযান ১০ মাওবাদী নিহত

কালের কণ্ঠ ডেস্ক   

৩ মার্চ, ২০১৮ ০০:০০



ভারতের ছত্তিশগড় রাজ্যে গতকাল শুক্রবার পুলিশ ও মাওবাদীদের সংঘর্ষে ১০ মাওবাদী ও এক পুলিশ সদস্য নিহত হয়েছেন। নিহতদের মধ্যে মাওবাদীদের এক শীর্ষ নেতাও রয়েছেন। কর্মকর্তারা এ কথা জানিয়েছেন।

পুলিশ জানায়, তাদের কাছে খবর আসে, ছত্তিশগড়ের বিজাপুর জেলা এবং তেলেঙ্গানার ভাদাদরি কোঠাগুদাম জেলার মধ্যে বিস্তীর্ণ গভীর জঙ্গলে ৫০-৬০ জন মাওবাদী জড়ো হয়েছেন বৈঠক করার জন্য। গতকাল খুব ভোরে তেলেঙ্গানা ও ছত্তিশগড় পুলিশের যৌথ বাহিনী ওই এলাকায় অভিযান চালায়। এ সময় যৌথ বাহিনীর ওপর হামলা চালায় মাওবাদীদের দলটি। পাল্টা জবাব দেয় পুলিশও। দুই পক্ষের মধ্যে কয়েক ঘণ্টা সংঘর্ষ চলে।

পুলিশ জানায়, সংঘর্ষে এক শীর্ষ নেতাসহ ১০ মাওবাদী নিহত হন। ওই মাওবাদী নেতার নাম হরিভূষণ। তিনি তেলেঙ্গানা রাজ্যের কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়ার (মাওবাদী) একজন বড় নেতা। এ ছাড়া নিহত মাওবাদীদের মধ্যে ছয়জনই নারী। পুলিশ লাশগুলো উদ্ধার করে ময়নাতদন্তের জন্য স্থানীয় হাসপাতালে পাঠিয়েছে। বাকি মাওবাদীদের খোঁজে অরণ্যে চিরুণি তল্লাশি চালাচ্ছে পুলিশ। সংঘর্ষস্থল থেকে প্রচুর অস্ত্রশস্ত্রও উদ্ধার করা হয়েছে বলে পুলিশ দাবি করেছে।

ছত্তিশগড়ের নকশাল দমন বাহিনীর প্রধান ডি এম আওয়াস্থি জানান, এদিন ভোরে রাইপুর থেকে ৫০০ কিলোমিটার দূরে পূজারি কাংকের জঙ্গলে যৌথ বাহিনীর সঙ্গে মাওবাদীদের লড়াইয়ে ১০ মাওবাদী নিহত হয়েছেন। মাওবাদী দমন বাহিনী গ্রেহাউন্ডের এক জোয়ান নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন আরো তিন জোয়ান। তাঁদের উদ্ধার করে ভদ্রাচলমে হাসপাতালে পাঠানো হয়েছে। সূত্র : এএফপি।


মন্তব্য