kalerkantho


মেক্সিকোতে মার্কিন রাষ্ট্রদূতের পদত্যাগ

কালের কণ্ঠ ডেস্ক   

৩ মার্চ, ২০১৮ ০০:০০



মেক্সিকোতে মার্কিন রাষ্ট্রদূতের পদত্যাগ

মেক্সিকোতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্টা জ্যাকবসন বৃহস্পতিবার এক ঘোষণায় জানিয়েছেন, তিনি মে মাসের মধ্যে দায়িত্ব ছেড়ে দেবেন। ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তাদের মধ্যে পদত্যাগের যে হিড়িক চলছে, তাতে এবার শামিল হলেন রবার্টা জ্যাকবসন। এর আগের দিন বুধবার হোয়াইট হাউসের জনসংযোগ পরিচালক ও ট্রাম্পের উপদেষ্টা হোপ হিকস পদত্যাগের ঘোষণা দেন।

রবার্টা এমন একসময়ে দায়িত্ব ছাড়ার ঘোষণা দিলেন, যখন ট্রাম্প উত্তর আমেরিকার দেশগুলোর সঙ্গে করা মুক্ত বাণিজ্য চুক্তি (নাফটা) বাতিল ও সীমান্তে দেয়াল নির্মাণের খরচ মেক্সিকো থেকে আদায়ের ধারাবাহিক হুমকি দিয়ে যাচ্ছেন।

বৃহস্পতিবার টুইটারে দেওয়া এক বিবৃতিতে রবার্টা বলেন, ‘৩১ বছর যুক্তরাষ্ট্রের সরকারের হয়ে কাজ করার পর মের শুরুতে নতুন সম্ভাবনার খোঁজে দায়িত্ব ছাড়ছি। যুক্তরাষ্ট্র ও মেক্সিকোরে মধ্যে দৃঢ় ও গুরুত্বপূর্ণ সম্পর্কের কথা জেনেই দায়িত্ব ছাড়ছি। একসঙ্গে আমরা অনেক শক্তিশালী।’ তবে তাঁর পদে পরবর্তীতে কাকে দায়িত্ব দেওয়া হচ্ছে, তা তিনি জানেন বলে মন্তব্য করেন রবার্টা।

রাষ্ট্রদূতের পদত্যাগের বিষয়ে প্রশ্ন করা হলে মেক্সিকোর মার্কিন দূতাবাস রবার্টার টুইটার অ্যাকাউন্টে দেওয়া বিবৃতির কথা উল্লেখ করে। এর আগে বৃহস্পতিবার সকালে মেক্সিকোর পত্রিকা রিফর্মারে জানানো হয়, প্রেসিডেন্ট ট্রাম্প রবার্টার স্থলাভিষিক্ত হিসেবে বহুজাতিক কম্পানি এটিঅ্যান্ডটির সাবেক প্রধান নির্বাহী এড হুইটেকারের নাম বিবেচনা করছেন।

পরে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে দীর্ঘ সময় রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করা রবার্টার কাজের প্রশংসা করে ভবিষ্যতের জন্য শুভ কামনা জানায়।

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ২০১৬ সালের মে মাসে মেক্সিকোতে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়ার আগে রবার্টা মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম গোলার্ধবিষয়ক সহকারী পরিচালক ছিলেন। সূত্র : গার্ডিয়ান।



মন্তব্য