kalerkantho


যুক্তরাষ্ট্রে স্টিল-অ্যালুমিনিয়াম আমদানিতে শুল্ক আরোপ

ট্রাম্পের ঘোষণায় চটেছে বিশ্ব

কালের কণ্ঠ ডেস্ক   

৩ মার্চ, ২০১৮ ০০:০০



ট্রাম্পের ঘোষণায় চটেছে বিশ্ব

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর দেশে স্টিল ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর শুল্ক আরোপ করতে চাওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে প্রতিবেশী কানাডা থেকে শুরু করে প্রাচ্যের চীন। গত বৃহস্পতিবার তিনি স্টিল ও অ্যালুমিনিয়ামের ওপর আমদানি শুল্ক আরোপের আকস্মিক ঘোষণা দেওয়ার পর থেকে এসব প্রতিক্রিয়া আসতে শুরু করে।

যুক্তরাষ্ট্রে স্টিল ও অ্যালুমিনিয়ামসংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে গত বৃহস্পতিবারের বৈঠকে হঠাৎ করেই প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষণা করেন, স্টিল আমদানির ওপর ২৫ শতাংশ ও অ্যালুমিনিয়ামের ওপর ১০ শতাংশ শুল্ক আরোপ করা হবে। এ ঘোষণা কার্যকর করার জন্য ট্রাম্পকে পার্লামেন্টের অনুমতি নিতে হবে না। পরদিন শুক্রবার এক টুইটে তিনি লেখেন, ‘বাণিজ্য যুদ্ধ ভালো এবং এতে জেতা সহজ।’ ট্রাম্পের  আকস্মিক ঘোষণা এবং টুইটের পর গতকাল এশিয়া, ইউরোপ ও অস্ট্রেলিয়ার সংশ্লিষ্ট শেয়ারবাজারে পতন ঘটে।

ক্ষুব্ধ কানাডার বাণিজ্যমন্ত্রী ফ্রাঁসোয়া ফিলিপ প্রেসিডেন্ট ট্রাম্পের শুল্প আরোপের ঘোষণাকে ‘অগ্রহণযোগ্য’ অ্যাখ্যা দিয়েছেন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড জানান, যুক্তরাষ্ট্র সত্যি শুল্প আরোপ করলে পাল্টা পদক্ষেপ নেওয়া হবে। কানাডা যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি স্টিল রপ্তানি করে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ ক্লদ জাংকার বলেন, ‘অন্যায় পদক্ষেপ নিয়ে আমাদের শিল্পে আঘাত করা হলে আমরা চুপচাপ বসে থাকব না।’

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনাইয়িং বলেন, ‘সব দেশ যুক্তরাষ্ট্রের পথ অনুসরণ করলে নিঃসন্দেহে তাতে আন্তর্জাতিক বাণিজ্য শৃঙ্খলায় মারাত্মক প্রভাব পড়বে।’ তবে তাতে চীনের ওপর বড় ধরনের প্রভাব পড়বে না বলে দাবি করেছেন চায়না আয়রন অ্যান্ড স্টিল অ্যাসোসিয়েশনের ভাইস সেক্রেটারি জেনারেল লি চিনচুয়াং।

যুক্তরাষ্ট্রের অন্যতম এশীয় বন্ধু জাপানের গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান টয়োটা মনে করে, যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত গাড়ি প্রস্তুতকারকদের ওপর ‘উল্টো প্রভাব’ ফেলবে। গতকালের শেয়ারবাজারে টয়োটার ২ শতাংশের বেশি পতন ঘটে। সূত্র : বিবিসি।


মন্তব্য