kalerkantho


‘সিরিয়ার রাসায়নিক অস্ত্রের সরঞ্জাম দেয় উ. কোরিয়া’

কালের কণ্ঠ ডেস্ক   

১ মার্চ, ২০১৮ ০০:০০



উত্তর কোরিয়া রাসায়নিক অস্ত্র তৈরিতে ব্যবহার করা যায় এমন উপকরণ সিরিয়া সরকারকে সরবরাহ করছে। জাতিসংঘের অপ্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম এ খবর দিয়েছে। উত্তর কোরিয়া জাতিসংঘের নিষেধাজ্ঞা পালন করছে কি না তার তদারকিতে থাকা জাতিসংঘের বিশেষজ্ঞ প্যানেল প্রতিবেদনটি তৈরি করেছে বলে খবরে বলা হয়েছে।

সম্প্রতি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারের বিরুদ্ধে সে দেশে বিদ্রোহী গোষ্ঠীগুলোর ওপর রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ উঠেছে। সিরিয়ার পূর্ব ঘৌতায় ক্লোরিন গ্যাস হামলা হওয়ার পর যুক্তরাষ্ট্রসহ বেশ কিছু দেশ সরকারের বিরুদ্ধে এ অভিযোগ তোলে। এর দুই দিন পরই যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যমে ঢালাওভাবে খবর প্রকাশিত হয় যে উত্তর কোরিয়ার সহায়তায় সিরিয়া রাসায়নিক অস্ত্র তৈরি করছে। যদিও সিরিয়া ক্লোরিন গ্যাস ব্যবহারের অভিযোগ অস্বীকার করছে।

মার্কিন গণমাধ্যম জানায়, জাতিসংঘের ওই প্রতিবেদনটি তারা দেখেছে। খবরে বলা হয়, উত্তর কোরিয়া বেআইনিভাবে সিরিয়ায় উচ্চ তাপসহ, এসিড প্রতিরোধী টাইলস, ক্ষয়প্রতিরোধী ভাল্ভ ও থার্মোমিটার পাঠিয়েছে। উত্তর কোরিয়া পারমাণবিক কর্মসূচি নিয়ে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে। নিউ ইয়র্ক টাইমস জানায়, পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র বিশেষজ্ঞদের সিরিয়ার অস্ত্র তৈরির কারখানাগুলোতে পাঠানো হয়েছে। টাইলসগুলো রাসায়নিক অস্ত্র তৈরির কারখানা নির্মাণে ব্যবহৃত হচ্ছে বলেও দাবি করা হয়েছে। সূত্র : বিবিসি।


মন্তব্য