kalerkantho


যুক্তরাষ্ট্রের দাবি

সুযোগ পেয়েও আলোচনায় বসেনি পিয়ংইয়ং

কালের কণ্ঠ ডেস্ক   

২২ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



দক্ষিণ কোরিয়ায় শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসার যে পরিকল্পনা হয়েছিল, সেটা শেষ মুহূর্তে বাতিল করে দিয়েছে উত্তর কোরিয়া—গত মঙ্গলবার যুক্তরাষ্ট্র এ দাবি করে। এ দাবির ব্যাপারে উত্তর কোরিয়া প্রতিক্রিয়া জানায়নি।

প্রতিবেশীর সঙ্গে বৈরিতা সত্ত্বেও এবার উত্তর কোরিয়া পিয়ওংচ্যাং অলিম্পিকে যোগ দিয়েছে। দক্ষিণ কোরিয়ার আমন্ত্রণে উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন উত্তরের প্রেসিডেন্ট কিম ইয়ং নাম এবং কার্যত শাসক কিম জং উনের ছোট বোন কিম ইয়ো জং। আমন্ত্রণ পেয়ে সিউলে আসেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সও। অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের নেতারা একই জায়গায় বসেছেন এবং তাঁরা বেশ কয়েকবার মুখোমুখি হয়েছেন; কিন্তু তাঁদের মধ্যে ন্যূনতম সৌজন্যমূলক কথাবার্তা পর্যন্ত হয়নি।

গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হিদার নয়ার্ট জানান, তিনি ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের নেতাদের মধ্যে গোপনে সংক্ষিপ্ত বৈঠকের আয়োজন করেছিলেন।

উত্তর কোরিয়াকে তাদের ক্ষেপণাস্ত্র ও পরমাণু কর্মসূচি বাতিলের আহ্বান জানাতে চেয়েছিলেন মাইক পেন্স; কিন্তু পিয়ংইয়ং শেষ মুহূর্তে বৈঠকের পরিকল্পনা বাতিল করে। সিউলে পৌঁছানোর আগে পেন্স উত্তর কোরিয়ার ওপর আরো কঠোর নিষেধাজ্ঞা আরোপের যে ঘোষণা দিয়েছিলেন, সে কারণে পিয়ংইয়ং বৈঠকটি বাতিল করেছে বলে নয়ার্টের অভিমত।

তবে উত্তর কোরিয়ার তরফ থেকে এ ব্যাপারে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের কোরিয়া বিষয়ক সাবেক কূটনীতিক মিন্তারো ওবা মনে করেন, দোষারোপের রাজনীতি করার জন্য উত্তর কোরিয়া এ বৈঠকের আয়োজন করে শেষ মুহূর্তে বাতিল করে দিয়েছে, এমন সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।

সূত্র : এএফপি।

 

 



মন্তব্য