kalerkantho


আব্বাসকে পুতিন

রাশিয়া সব সময় ফিলিস্তিনের পক্ষে

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



রাশিয়া সব সময় ফিলিস্তিনের পক্ষে

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তাঁর দেশ সব সময় ফিলিস্তিনিদের পক্ষে আছে। সেই সঙ্গে জানিয়েছেন, ইসরায়েল-ফিলিস্তিন সংকট নিয়ে তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন। সোমবার মস্কোতে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠকের সময় পুতিন এসব মন্তব্য করেন।

গত বছরের শেষ দিকে আন্তর্জাতিক সম্প্রদায়ের মতামত উপেক্ষা করে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন ট্রাম্প। এ অবস্থায় সোমবার রাশিয়া সফরে গেলেন মাহমুদ আব্বাস। বলা হচ্ছে, ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে পুতিনের সমর্থন আদায় করাই তাঁর এ সফরের মূল লক্ষ্য।

সোমবার রাতেই আব্বাসের সঙ্গে বৈঠকে বসেন পুতিন। রুদ্ধদ্বার ওই বৈঠকের শুরুতেই পুতিন বলেন, ‘আমি মাত্রই ট্রাম্পের সঙ্গে আলোচনা করেছি। সেই আলোচনায় অবধারিতভাবে ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুটি ছিল।’ রুশ প্রেসিডেন্ট বলেন, ‘ইসরায়েল-ফিলিস্তিন নিয়ে যে পরিস্থিতি বিরাজ করছে, তা আমাদের প্রত্যাশিত পরিস্থিতি থেকে অনেক দূরে রয়েছে। তবে আমার সমর্থন বরাবরই ফিলিস্তিনিদের পক্ষে।’

আব্বাসের উদ্দেশে পুতিন বলেন, ‘সংকট নিরসনের ব্যাপারে যেকোনো পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে আপনার মতামত নেওয়া খুবই জরুরি।’

এদিকে হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘ট্রাম্প পুতিনকে বলেছেন, ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে একটি স্থায়ী চুক্তি করার এখনই উপযুক্ত সময়।’

এদিকে আব্বাস শান্তি আলোচনার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রকে মধ্যস্থতাকারী হিসেবে মানতে অস্বীকৃতি জানিয়েছেন। তিনি বলেন, এ ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায় বসলেও তাতে যুক্তরাষ্ট্র মধ্যস্থতাকারী হিসেবে থাকতে পারবে না। শুধু মধ্যস্থতাকারীদের একজন হতে পারে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর রাশিয়া সফরের প্রায় দুই সপ্তাহ পর পুতিন ও আব্বাসের মধ্যে এ বৈঠক হলো।

উল্লেখ্য, আগামী ২০ ফেব্রুয়ারি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভাষণ দেবেন আব্বাস। ফিলিস্তিনিদের তিনি প্রতিশ্রুতি দিয়েছেন, তাঁর মূল লক্ষ্য থাকবে জাতিসংঘের সব সদস্যের কাছ থেকে স্বাধীন ফিলিস্তিনের স্বীকৃতি আদায় করা। বর্তমানে ১৩০টি দেশ ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। সূত্র : এএফপি।



মন্তব্য