kalerkantho


অস্ট্রেলিয়া উপকূলে চরছে ৮০০০ সাদা হাঙর

কালের কণ্ঠ ডেস্ক   

১০ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



অস্ট্রেলিয়ার সাগরে একসময় সাদা হাঙরের সংখ্যা খুব কমে যাওয়ায় সেটিকে সুরক্ষিত প্রজাতি ঘোষণা করা হয়েছিল। কিন্তু এখন এদের সংখ্যা বেড়ে যাওয়ায় এবং প্রায়ই মানুষ এদের আক্রমণের শিকার হওয়ায় সেগুলোর সংখ্যা কমিয়ে ফেলার দাবি উঠেছে। গতকাল শুক্রবার সায়েন্টিফিক রিপোর্টস সাময়িকীর এক প্রতিবেদনে বলা হয়, অস্ট্রেলিয়া উপকূলে বর্তমানে প্রায় আট হাজারের বেশি সাদা হাঙর বাস করছে। সাদা হাঙরের এ সংখ্যা বৃদ্ধির কারণে এদের সংরক্ষণ প্রচেষ্টা নতুন বিতর্কের জন্ম দেবে বলে ধারণা করা হচ্ছে।

সাদা হাঙর কমতে থাকায় ১৯৯৯ সালে অস্ট্রেলিয়া সরকার এই প্রজাতিকে সংরক্ষিত ঘোষণা করে। কিন্তু সম্প্রতি উপকূলে সার্ফিং ও সাঁতারের জন্য যাওয়া ব্যক্তিদের ওপর হাঙরের আক্রমণের মাত্রা বৃদ্ধি পেলে দেশটির বিভিন্ন রাজ্যের কর্তৃপক্ষ হাঙরের সংখ্যা কমিয়ে ফেলার দাবি জানায়। এরপর সমুদ্রে হাঙরের উপস্থিতি নির্ণয়ে কাজ শুরু করে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিজ্ঞানীদের সমন্বয়ে গঠিত দল।

বিজ্ঞানীদলটির নেতৃত্বে থাকা অস্ট্রেলীয় সংস্থা সিএসআইআরও জানায়, অস্ট্রেলিয়ার উপকূলীয় এলাকায় কমপক্ষে আট হাজার সাদা হাঙর আছে। এদের মধ্যে প্রাপ্তবয়স্ক হাঙরের সংখ্যা দুই হাজার ২১০টি। বিজ্ঞানীরা সংখ্যা নির্ণয়ের পাশাপাশি অপ্রাপ্তবয়স্ক হাঙরের জিনগত পরিবর্তন ও পরিসংখ্যান নিয়েও কাজ করেন। তাঁরা আরো জানান, মহাদেশটির দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় এলাকা থেকে শুরু করে মধ্যাঞ্চলীয় কুইন্সল্যান্ড ও নিউজিল্যান্ড উপকূল পর্যন্ত পাঁচ হাজার ৪৬০টি সাদা হাঙর বসবাস করছে, যেগুলোর মধ্যে সাড়ে ৭০০টি প্রাপ্তবয়স্ক। তবে দক্ষিণাঞ্চলীয় ভিক্টোরিয়া রাজ্য থেকে উত্তর-পশ্চিমাঞ্চলীয় অস্ট্রেলিয়ায় প্রাপ্তবয়স্ক হাঙরের সংখ্যা প্রায় এক হাজার ৪৬০। সূত্র : এএফপি।


মন্তব্য