kalerkantho


কিম ইয়ো জং-মুন জায়ে ইন

ঐতিহাসিক করমর্দন কোরীয় উপদ্বীপে

কালের কণ্ঠ ডেস্ক   

১০ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



ঐতিহাসিক করমর্দন কোরীয় উপদ্বীপে

অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন ও কিম ইয়ো-জংয়ের করমর্দন। ছবি: ওয়াশিংটন পোস্ট

কোরীয় উপদ্বীপে গতকাল শুক্রবার এক নতুন ইতিহাস রচিত হয়েছে। এদিন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জংয়ের সঙ্গে করদর্মন করেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন। দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে অলিম্পেকের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়ে তারা করদর্মন করেন।

এর আগে মুন জায়ে-ইনের সঙ্গে সাক্ষাৎ সাক্ষাৎ ও করমর্দন হয় উত্তর আলংকারিক রাষ্ট্রপ্রধান কিম ইয়ং নামের। অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের আগে তাঁদের সাক্ষাৎ হয়।

অলিম্পিক গেমসে উত্তর কোরিয়ার কূটনৈতিক প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন কিম ইয়ং নাম। পিয়ংচ্যাংয়ে উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে লিডার্স রিসেপশনে মুন জায়ে-ইন ও তাঁর স্ত্রী অতিথিদের স্বাগত জানান। সাক্ষাতের সময় কিম ইয়ং নাম ও মুন জায়ে-ইন স্বাভাবিক এবং হাসিমুখে ছিলেন।

গতকালই উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং-উনের বোন কিম ইয়ো জং দক্ষিণ কোরিয়ায় পৌঁছেন। উত্তর কোরিয়ার অলিম্পিক গেমস দলের প্রতিনিধি হয়ে তিনি সেখানে গেছেন। গতকাল তিনি ব্যক্তিগত বিমানে দক্ষিণ কোরিয়ার ইনচেয়ন বিমানবন্দরে নামেন।

কিম ইয়ং নাম দক্ষিণ কোরিয়া সফরে যাওয়া উত্তর কোরিয়ার সর্বোচ্চ কর্মকর্তা। ২০০০ ও ২০০৭ সালে পিয়ংইয়ংয়ে অনুষ্ঠিত উত্তর-দক্ষিণ সম্মেলনে কিম ইয়ং নাম দক্ষিণ কোরিয়ার দুই প্রেসিডেন্টের সঙ্গেই সাক্ষাৎ করেছিলেন। এবার দক্ষিণ কোরিয়া সফরে তিনি তৃতীয়বারের মতো দেশটির প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করলেন। রাতের খাবারের সময় কিম ইয়ং নামের দুই পাশে ছিলেন অলিম্পিক প্রধান টমাস বাখ ও জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। নামের ঠিক উল্টো পাশেই ছিলেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেও তাঁদের সঙ্গে ছিলেন।

উত্তর কোরিয়ার সেনাপ্রধান বরখাস্ত

উত্তর কোরিয়ার সেনাবাহিনীর প্রধান হোয়াং পিয়ং সোকে দুর্নীতির অভিযোগে বরখাস্ত করা হয়েছে। দেশটির রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম গতকাল শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছে। একই সঙ্গে উত্তর কোরিয়ার সংবাদ এজেন্সি কেসিএনএ সশস্ত্র বাহিনীর মন্ত্রী কিম জং গ্যাককে ভাইস মার্শাল এবং সেনাবাহিনীর জেনারেল পলিটিক্যাল ব্যুরোর পরিচালক হিসেবে পরিচয় দিয়েছে। হোয়াং আগে এই পদে ছিলেন। ‘জেনারেল পলিটিক্যাল ব্যুরো’ উত্তর কোরিয়ার সেনাবাহিনীতে সবচেয়ে ক্ষমতাবান অংশ। দুর্নীতির অভিযোগ তদন্তের পর হোয়াংকে বরখাস্ত করা হয়েছে বলে দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা সার্ভিস জানিয়েছে। এই সপ্তাহের শুরুতে করা প্রতিবেদনে তারা আরো জানিয়েছিল, হোয়াং ঘুষ গ্রহণের সময় ধরা পড়েন।

জাতিসংঘের সম্মতি

আন্তর্জাতিক নিষেধাজ্ঞার অধীনে থাকা উত্তর কোরিয়ার এক কর্মকর্তাকে শীতকালীন অলিম্পিক গেমসে যোগ দেওয়ার অনুমতি দিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সম্মত হয়েছে। গত বৃহস্পতিবার কূটনীতিবিদরা এ তথ্য জানিয়েছেন। এর আগে গত বুধবার দক্ষিণ কোরিয়া উত্তর কোরিয়ার ন্যাশনাল স্পোর্টস গাইডেন্স কমিটির চেয়ারম্যান চো হুইয়ির বিষয়ে নিরাপত্তা পরিষদের ভ্রমণ নিষেধাজ্ঞার অব্যাহতিপত্র উপস্থাপন করে।

পিয়ংইয়ংয়ের একের পর এক পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র পরীক্ষায় যে উত্তেজনা তৈরি হয়েছিল তা প্রশমনে গত জানুয়ারিতে উত্তর কোরিয়া গেমস উপলক্ষে দক্ষিণ কোরিয়ায় প্রতিনিধি পাঠাতে এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনায় সম্মত হয়। অন্যদিকে চো এর ওপর গত জুনে নিষেধাজ্ঞা জারি করা হয়। নিরাপত্তা পরিষদের কূটনীতিবিদরা জানিয়েছেন, দক্ষিণ কোরিয়ার আবেদনের বিষয়ে পরিষদের কোনো সদস্য আপত্তি না করায় তাঁর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। সূত্র : এএফপি।


মন্তব্য