kalerkantho


জয়নব হত্যাকাণ্ড

তদন্তদলকে হাজির হতে প্রধান বিচারপতির নির্দেশ

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০



তদন্তদলকে হাজির হতে প্রধান বিচারপতির নির্দেশ

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের কাসুর এলাকায় ছয় বছরের শিশু জয়নবকে ধর্ষণ ও হত্যার ঘটনায় দেশটির সর্বোচ্চ আদালত স্বতঃপ্রণোদিত হয়ে গতকাল মঙ্গলবার শুনানি শুরু করেছেন। এ ঘটনার তদন্তে নিয়োজিত পুরো দলটিকে আদালতে হাজির হতে নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি সাকিব নিসার।

প্রধান বিচারপতি নিসারের নেতৃত্বে সুপ্রিম কোর্টের বিচারপতিদের তিন সদস্যের একটি বেঞ্চ গতকাল জয়নব হত্যাকাণ্ডের মামলার শুনানি শুরু করেন। শুনানিকালে প্রধান বিচারপতি বলেন, ‘জয়নব হত্যায় জড়িত ব্যক্তি একজন সিরিয়াল কিলার।’ তিনি আরো বলেন, ‘আমি অপরাধীকে জীবিত গ্রেপ্তার চাই, এনকাউন্টারে নিহত নয়।’

এ সময় আদালতে উপস্থিত ছিলেন পাঞ্জাব পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (এআইজি) আবুবকর খুদা বকশ। মহাপরিদর্শক (আইজি) আরিফ নেওয়াজ ব্যস্ততার কারণে উপস্থিত হতে পারেননি বলে জানান এ কর্মকর্তা। তাঁর উপস্থিতিতে প্রধান বিচারপতি বলেন, ‘পুলিশ আদালতের সিদ্ধান্ত অনুসারে নির্দেশনা গ্রহণ করে না। এ ধরনের সব মামলায় একই ভুল হয়। আমরা আদালত ও পুলিশের মধ্যে দূরত্ব মেটানোর চেষ্টা করছি।’ এআইজিকে তিনি জানান, তদন্তে পাওয়া তথ্য সবার সামনে উপস্থাপন করতে না চাইলে রুদ্ধদ্বার শুনানির ব্যবস্থা করা হবে।

গত ৪ জানুয়ারি প্রাইভেট পড়তে গিয়ে নিখোঁজ হয় জয়নব। ৯ জানুয়ারি আবর্জনার স্তূপে তার মৃতদেহ পায় পুলিশ। ময়নাতদন্তের প্রতিবেদনে তাকে ধর্ষণের পর হত্যার কথা বলা হয়েছে। এ হত্যাকাণ্ডের বিচারের দাবিতে চলা বিক্ষোভে এরই মধ্যে দুজন নিহত হয়েছে। বিক্ষুব্ধদের অভিযোগ, একটি চক্র পাঞ্জাবে শিশু অপহরণ ও হত্যাকাণ্ড অবলীলায় চালিয়ে গেলেও পুলিশ এ ব্যাপারে কোনো পদক্ষেপ নেয় না। সূত্র : ডন।



মন্তব্য