kalerkantho


যুক্তরাষ্ট্র বৈশ্বিক বাস্তবতা বোঝে না : রাশিয়া

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ জানুয়ারি, ২০১৮ ০০:০০



যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বৈশ্বিক বাস্তবতা উপলব্ধি করতে না পারা এবং শুধু আলটিমেটাম দিয়ে কার্যসিদ্ধির চেষ্টার অভিযোগ করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। গতকাল সোমবার বার্ষিক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ইরান, সিরিয়া, ইউক্রেন, কোরীয় উপদ্বীপসহ বিশ্বের বিভিন্ন সংকট নিয়ে গতকাল সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন রুশ কূটনীতিক ল্যাভরভ। তাঁর মতে, পররাষ্ট্রনীতির বিচারে গত বছরটা সহজ ছিল না।

ইরানের পরমাণু চুক্তির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অবস্থান প্রসঙ্গে প্রশ্নের উত্তরে ল্যাভরভ বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে আমাদের আমেরিকান সহকর্মীরা ও তাদের মিত্ররা এখনো আলটিমেটাম ছুড়ে দিয়ে শুধু সেটার ভিত্তিতেই কার্যোদ্ধার করতে চায় এবং বিশ্বরাজনীতির অন্যান্য কেন্দ্রের দৃষ্টিভঙ্গি তারা শুনতে চায় না। বাস্তবতা হলো, বহুধাবিভক্ত হতে থাকা বৈশ্বিক বাস্তবতা তারা স্বীকারই করতে চায় না।’ ল্যাভরভ আরো বলেন, ‘(আমেরিকানরা) তাদের প্রতিযোগীদের ঠেকাতে এমন সব রাস্তা অবলম্বন করে, যেগুলো ব্যাপকভাবে প্রশ্নবিদ্ধ এবং বিবেকবর্জিত। যেকোনো আন্তর্জাতিক সমস্যা নিজেদের দৃষ্টিভঙ্গি অনুসারে সমাধানের জন্য তারা বৈশ্বিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন থেকে শুরু করে একতরফা নিষেধাজ্ঞা আরোপ করা, নিজেদের আইন অন্য দেশে প্রয়োগ করা অথবা হুমকি দেওয়াসহ একগাদা উপায় অবলম্বন করে।’

ইরানের পরমাণু কর্মসূচি এযাবৎকালে করা মার্কিন চুক্তির মধ্যে সবচেয়ে বাজে চুক্তি, এমন মন্তব্য করে ট্রাম্প সেটা বাতিলের হুমকি দিয়েছেন। সর্বশেষ গত শুক্রবার তিনি জানিয়েছেন, অবিলম্বে চুক্তিতে পরিবর্তন না ঘটালে তিনি এ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেবেন। অথচ যুক্তরাষ্ট্র ছাড়া অন্য বিশ্বশক্তিগুলো এ চুক্তি রক্ষার পক্ষে সরব। ইরানের পরমাণু চুক্তি নিয়ে ট্রাম্পের এমন আচরণের পরিপ্রেক্ষিতে শীর্ষ রুশ কূটনীতিক গতকাল যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ‘বাস্তবতা উপলব্ধিতে ব্যর্থতার’ অভিযোগ আনেন। সূত্র : এএফপি।



মন্তব্য