kalerkantho


সরকারবিরোধী বিক্ষোভ

তিউনিসিয়ায় তিন দিনে আটক ৫০০

কালের কণ্ঠ ডেস্ক   

১২ জানুয়ারি, ২০১৮ ০০:০০



তিউনিসিয়ায় সরকারের ব্যয় সংকোচন নীতিবিরোধী বিক্ষোভ থেকে গত তিন দিনে পাঁচ শতাধিক মানুষকে আটক করেছে নিরাপত্তা বাহিনী। এ সময় দুই পক্ষের সংঘর্ষে আহত হয়েছেন বেশ কিছু পুলিশ কর্মকর্তা। গতকাল বৃহস্পতিবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।

চলতি বছরের শুরুতে উত্তর আফ্রিকার দেশটিতে বাজেটে বেশ কিছু খাতে অতিরিক্ত মূল্য সংযোজন ও সামাজিক কর আরোপ করে সরকার। এরই প্রতিবাদে সোমবার বিভিন্ন শহরে বিক্ষোভ শুরু করে সাধারণ নাগরিকরা। এ সময় নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষ শুরু হলে তিবারবা শহরে এক ব্যক্তির মৃত্যু হয়।

তিউনিসিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র খলিফা চিবানি জানান, চুরি, ডাকাতি, রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টির অভিযোগে বুধবার ৩২৮ ব্যক্তিকে আটক করেছেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এর ঠিক এক দিন আগেই বিভিন্ন শহর থেকে আটক করা হয় ২৩৭ জনকে। চিবানি জানান, সোমবার রাত থেকে শুরু হওয়া সংঘর্ষে নিরাপত্তা বাহিনীর ২১ সদস্য আহত হয়েছেন। তবে দুই পক্ষের সংঘর্ষে কী পরিমাণ বিক্ষোভকারী আহত হয়েছে, সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি। প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, সরকারি অবকাঠামোর নিরাপত্তার স্বার্থে বিভিন্ন ভবনে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, ২০১১ সালে তিউনিসিয়ায় সরকারবিরোধী বিক্ষোভের মুখে পদত্যাগ করেন প্রেসিডেন্ট জাইন এল আবিদিন বেন আলী। তিউনিসিয়ার ওই আন্দোলনই আরব বিশ্বে আরব বসন্ত নামের গণ-আন্দোলনের সূত্রপাত ঘটায়। সূত্র : এএফপি।



মন্তব্য