kalerkantho


মোঘেরিনি বললেন

ইরানের পরমাণু চুক্তি কাজ করছে

কালের কণ্ঠ ডেস্ক   

১২ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির করা পরমাণু চুক্তিতে কাজ হচ্ছে বলে মন্তব্য করেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রবিষয়ক প্রধান ফেদেরিকা মোঘেরিনি। গতকাল বৃহস্পতিবার ইইউর সদর দপ্তর বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইরান, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

মোঘেরিনি বলেন, ‘এ চুক্তি কাজ করছে, এটি এর প্রধান লক্ষ্য পূরণ করছে, যার মানে হলো ইরানি পরমাণু কর্মসূচি নিয়ন্ত্রণের মধ্যে আছে এবং নিবিড় পর্যবেক্ষণের মধ্যে আছে।’

পরমাণু চুক্তির লাগাম টানার বিনিময়ে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার শর্তে ২০১৫ সালে দেশটি যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, চীন, রাশিয়া ও জার্মানির সঙ্গে চুক্তি করে। যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ, ইরান চুক্তি মানছে না। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে তিনি ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের চেষ্টাও চালাচ্ছেন। অথচ জাতিসংঘ বলছে, ইরান চুক্তির শর্ত মানছে। গতকাল ইইউর শীর্ষ কূটনীতিক মোঘেরিনিও বললেন, ইরান চুক্তি অনুযায়ী চলছে। ট্রাম্প এ চুক্তি ভেঙে ফেলার চেষ্টা করলেও মোঘেরিনির মতে, এ চুক্তি টিকিয়ে রাখা দরকার। কারণ এ চুক্তি বিশ্বকে আরো সুরক্ষিত করছে এবং মধ্যপ্রাচ্যে পরমাণু অস্ত্রের সম্ভাব্য প্রতিযোগিতাকে ঠেকিয়ে রাখছে। সূত্র : এএফপি।



মন্তব্য