kalerkantho


‘যুক্তরাষ্ট্রের সঙ্গে সহযোগিতা বন্ধ’

কালের কণ্ঠ ডেস্ক   

১১ জানুয়ারি, ২০১৮ ০০:০০



সামরিক ত্রাণ বন্ধ করে দেওয়ার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের সঙ্গে সব গোয়েন্দা ও প্রতিরক্ষা সহযোগিতা স্থগিত করে দিয়েছে পাকিস্তান। পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী গত মঙ্গলবার এক জনসভায় এমন মন্তব্য করেছেন। তবে এটা তাঁর সরকারেরই অবস্থান কি না সে সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি। ইসলামাবাদে মার্কিন দূতাবাস এ খবর নাকচ করেছে।

পাকিস্তানের দ্য নিউজ গতকাল এক প্রতিবেদনে জানায়, প্রতিরক্ষামন্ত্রী খুররম দস্তগির খান মঙ্গলবার ইসলামাবাদের ইনস্টিটিউট অব স্ট্র্যাটেজিক স্টাডিজে এক বক্তব্যে বলেছেন, ‘পাকিস্তানকে যুক্তরাষ্ট্রের সামরিক ত্রাণ বন্ধ করে দেওয়ার কোনো গুরুত্ব এখন আর নেই। তাদের সঙ্গে গোয়েন্দা ও সামরিক সহায়তার বিস্তৃত মাধ্যম আমরা বন্ধ করে দিয়েছি। কার্যকর পর্যায়ের সংলাপ শুরু ও সফল না হওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্রের সঙ্গে উচ্চপর্যায়ের সংলাপ হবে না।’ তবে এটি তাঁর সরকারের অবস্থান কি না  সে সম্পর্কে মন্তব্য করেননি মন্ত্রী।

বিষয়টি নিয়ে ভয়েস অব আমেরিকা ইসলামাবাদে মার্কিন দূতাবাসের সঙ্গে যোগাযোগ করলে দূতাবাসের মুখপাত্র রিচার্ড স্নেলসিরে বলেন, ‘স্থগিতের বিষয়ে আনুষ্ঠানিকভাবে আমাদের কিছু জানানো হয়নি।’ এর আগে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তাও এ ব্যাপারে তাঁর অজ্ঞতার কথা জানিয়েছিলেন। স্টিভেন গোল্ডস্টেইন নামের ওই কর্মকর্তা এ প্রসঙ্গে বলেন, ‘আমরা চাই পাকিস্তান আলোচনার টেবিলে এসে এই উদ্যোগে (সন্ত্রাসের সমাপ্তি) আমাদের সহায়তা করুক।’ তিনি জোর দিয়ে বলেন, ‘পাকিস্তানকে সহায়তা স্থগিত করা হয়েছে। বন্ধ নয়। কোনো তহবিলের পুনর্বিন্যাস হয়নি। আমরা পাকিস্তানের কাছ থেকে ভবিষ্যৎ সহযোগিতা পাওয়ার ব্যাপারে আশাবাদী।’ সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া। 



মন্তব্য