kalerkantho


পেরুতে বাস দুর্ঘটনায় ৪৮ জন নিহত

কালের কণ্ঠ ডেস্ক   

৪ জানুয়ারি, ২০১৮ ০০:০০



পেরুতে ট্রাকের ধাক্কায় উপকূলীয় পাহাড়ি রাস্তা থেকে একটি যাত্রীবাহী বাস সমুদ্রে পড়ে অন্তত ৪৮ জনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত ছয়জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। গত মঙ্গলবার দেশটির রাজধানী লিমা থেকে ৪৫ কিলোমিটার দূরে এ দুর্ঘটনা ঘটে।

সমুদ্রতীরবর্তী ঘূর্ণমান আকৃতির ওই সড়ককে সবচেয়ে ঝুঁকিপূর্ণ বলে বিবেচনা করা হয়। স্থানীয়ভাবে রাস্তার ওই জায়গাটি ডেভিলস কার্ভ বা শয়তানের বাঁক হিসেবে পরিচিত। সমুদ্র থেকে সড়কটির উচ্চতা প্রায় ১০০ মিটার।

লিমার উদ্দেশে বাসটি ১৩০ কিলোমিটার দূরের শহর হুচো থেকে রওনা দেয়। ৫৫ জন জন যাত্রী ছাড়াও বাসটিতে চালক ও তার সহকারী ছিল। নিহতের সংখ্যা দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে নিশ্চিত করা হয়েছে।

পুলিশ বলছে, সন্ধ্যায় জোয়ারের কারণে উদ্ধার তৎপরতা ব্যাহত হয়। মধ্যরাতে জোয়ার ও আলোর স্বল্পতার কারণে হেলিকপ্টার দিয়ে উদ্ধারপ্রক্রিয়াও ব্যাহত হয়। জোয়ারের আগেই সবাইকে উদ্ধারের জন্য নৌবাহিনী একটি প্যাট্রল বোট পাঠিয়েছিল। সেখানে কয়েকজন জীবিত থাকলেও বাসটির বেশির ভাগ অংশ চূর্ণ-বিচূর্ণ হয়েছে।

প্রেসিডেন্ট পেদ্রো পাবলো কুজিনস্কি এক টুইটবার্তায় দুর্ঘটনার জন্য শোক প্রকাশের পাশাপাশি নিহতদের পরিবারকে সমবেদনা জানিয়েছেন। তিনি লিখেছেন, ‘এত বড় দুর্ঘটনা মেনে নেওয়া আমাদের জন্য বড় কষ্টদায়ক।’ অ্যালসাইড ক্যারোন হাসপাতালের পরিচালক মারিয়া এলেনা এগুইলার জানান, তাঁর হাসপাতালে গুরুতর আহত পাঁচজন ভর্তি হয়েছে। আরেকটি হাসপাতালে একজন ভর্তি হয়েছে। সূত্র : এএফপি।


মন্তব্য