kalerkantho


মিসরে পাঁচজনের ফাঁসি কার্যকর

কালের কণ্ঠ ডেস্ক   

৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০



মিসরে গতকাল মঙ্গলবার ফাঁসিতে ঝুলিয়ে পাঁচজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। তাদের মধ্যে চারজনের মৃত্যুদণ্ডের সাজা ঘোষণা হয়েছিল সামরিক আদালতে। অন্যজনের সাজা ঘোষণা হয়েছিল বেসামরিক আদালতে। নিরাপত্তা কর্মকর্তারা এ কথা জানিয়েছেন।

সিনাই উপদ্বীপে পুলিশ ও সামরিক বাহিনীর সদস্যদের ওপর হামলা চালানোর অপরাধে সপ্তাহখানেক আগে দেশটিতে ১৫ জনের ফাঁসি কার্যকর করা হয়। দেশটিতে সাম্প্রতিক ইতিহাসে একসঙ্গে বেশি লোককে ফাঁসি কার্যকরের সবচেয়ে বড় ঘটনা ছিল এটি। এরপর গতকাল ওই পাঁচজনের ফাঁসি কার্যকর করা হলো।

গতকাল যাদের ফাঁসি কার্যকর করা হয় তাদের মধ্যে চারজনের বিরুদ্ধে অভিযোগ ছিল, তারা ২০১৫ সালে রাজধানী কায়রোর উত্তরে একটি স্টেডিয়ামে বোমা হামলা চালিয়ে তিন সেনা সদস্যকে হত্যা করেছে। অন্যজনের সাজা হয় বেসামরিক আদালতে। তবে তার বিরুদ্ধে কী অভিযোগ ছিল তা জানা যায়নি।

এর আগে গত ২৬ ডিসেম্বর যে ১৫ জনের ফাঁসি কার্যকর করা হয় তাদের বিরুদ্ধে সিনাই উপদ্বীপে পুলিশ ও সেনা সদস্যদের ওপর হামলার অভিযোগ আনা হয়। সেনা অভ্যুত্থানে ২০১৩ সালে প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে জিহাদিদের হামলায় শত শত পুলিশ ও সেনা সদস্য নিহত হয়েছেন। এসব ঘটনায় শত শত ইসলামী জিহাদির ফাঁসির রায় হয়েছে। তবে অধিকাংশ ক্ষেত্রেই আপিলের মাধ্যমে জয়লাভের ঘটনা ঘটেছে।



মন্তব্য