kalerkantho


আসামে নাগরিক তালিকা

বাদ পড়তে পারে লাখ লাখ মুসলমান

কালের কণ্ঠ ডেস্ক   

১ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ভারতের আসাম রাজ্য সরকারের আজ ‘ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনস’ নামে বিতর্কিত এক তালিকার খসড়া প্রকাশ করার কথা। এতে প্রথম অবস্থাতেই লাখ লাখ মুসলমান বাদ পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

আসামের সাংবাদিক অমল গুপ্ত বিবিসি বাংলাকে জানিয়েছেন, বিভিন্ন পরিসংখ্যান থেকে ধারণা করা হচ্ছে, ‘নাগরিকদের জাতীয় রেজিস্টার এনআরসির এই খসড়ায় শুরুতেই তালিকা থেকে ৩০-৪০ লাখ মুসলমান বাদ পড়বে।’ অমল গুপ্ত বলেছেন, আড়াই কোটির কাছাকাছি জনগোষ্ঠীর আসামে এই তালিকা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। আশঙ্কা করা হচ্ছে, মুসলমানদের উল্লেখযোগ্য অংশ বাদ পড়বে। এ নিয়ে মুসলমান অধ্যুষিত বরপেটা, দুবরি, করিমগঞ্জ, কাচারসহ বিভিন্ন জেলার জনগোষ্ঠীর মধ্যে ব্যাপক উদ্বেগ আছে।

বিতর্কিত নাগরিক তালিকা প্রকাশের পর সম্ভাব্য সহিংসতা দমনে আসামজুড়ে নিরাপত্তা বাহিনীর ৫০ হাজার বাড়তি সদস্য মোতায়েন করা হয়েছে। অমল বলেছেন, শনিবার রাতে আসামের মুখ্যমন্ত্রী এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, কয়েক ধাপে নাগরিকদের তালিকা প্রকাশ করা হবে। প্রথম ধাপে যারা বাদ পড়বে, দ্বিতীয় ধাপে তাদের নাম আসতে পারে, না হলে তৃতীয় ধাপে নাম আসবে। তবে এ ধরনের বক্তব্যে শঙ্কা কমছে না মুসলমানদের মধ্যে। সূত্র : বিবিসি বাংলা।


মন্তব্য