kalerkantho


সংক্ষিপ্ত সফরে সৌদিতে ম্যাখোঁ

কালের কণ্ঠ ডেস্ক   

১১ নভেম্বর, ২০১৭ ০০:০০



সংক্ষিপ্ত সফরে সৌদিতে ম্যাখোঁ

রিয়াদে যুবরাজ সালমানের সঙ্গে ফরাসি প্রেসিডেন্ট ম্যাখোঁ। ছবি : এএফপি

ইয়েমেন ও লেবানন নিয়ে উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ এক সংক্ষিপ্ত সফরে গত বৃহস্পতিবার সৌদি আরব পৌঁছেন। এ সময় তিনি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ইয়েমেন ও লেবানন পরিস্থিতি নিয়ে কথা বলেছেন।

সেখানে তিনি রিয়াদে হুতি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনার নিন্দা জানিয়ে সৌদি আরবের পাশে থাকার কথা বলেছেন।

ম্যাখোঁ এমনই সময় সৌদি আরব সফর করছেন, যখন ইয়েমেন ও লেবানন নিয়ে রিয়াদ ও তেহরানের মধ্যে টানাপড়েন চলছে। সৌদি আরব আসার আগে সংযুক্ত আরব আমিরাতে এক সংবাদ সম্মেলনে ম্যাখোঁ বলেছেন, ‘ইরানের বিরুদ্ধে সৌদি আরবের নেওয়া কঠোর পদক্ষেপের কথা আমি শুনেছি। তবে সব পক্ষেরই একে অপরের সঙ্গে আলোচনা করাটা গুরুত্বপূর্ণ। ’ সংক্ষিপ্ত সফর শেষে বৃহস্পতিবার রাতেই ফ্রান্সে ফিরে যান ম্যাখোঁ।

সম্প্রতি রিয়াদের বিমানবন্দর লক্ষ্য করে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনার মধ্য দিয়ে ইরান ও সৌদি আরবের মধ্যে উত্তেজনার পারদ আরেক দফা চড়ে যায়। এ ঘটনায় সৌদি তেহরানের বিরুদ্ধে সরাসরি আগ্রাসনের অভিযোগ করে। মধ্যপ্রাচ্যের পরিস্থিতি নিয়েও দুই নেতা আলোচনা করেন। মধ্যপ্রাচ্যের নিরাপত্তা ও স্থিতির পাশাপাশি সন্ত্রাসের বিরুদ্ধে সহযোগিতার বিষয় এবং লেবানন পরিস্থিতি নিয়ে তারা কথা বলেছেন।

সূত্র : এএফপি।


মন্তব্য