kalerkantho


ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীর দাবি

হারিরি সৌদিতে বন্দি নন

কালের কণ্ঠ ডেস্ক   

১১ নভেম্বর, ২০১৭ ০০:০০



লেবাননের সদ্য পদত্যাগী প্রধানমন্ত্রী সাদ হারিরিকে সৌদি আরবে ইচ্ছার বিরুদ্ধে আটক রাখা হয়েছে বলে যে গুজব ছড়িয়েছে তা উড়িয়ে দিয়েছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জা ইভেস লি ড্রায়ান। গতকাল শুক্রবার ইউরোপ ওয়ান রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে ড্রায়ান বলেছেন, ‘হারিরি যেখানে ইচ্ছা সেখানে যেতে পারেন।

বুধবার তিনি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর সঙ্গে সাক্ষাৎ করার জন্য আবুধাবি গিয়েছিলেন। সুতরাং আমরা বলতে পারি তিনি নিজের ইচ্ছামতো চলাচল করতে পারছেন। ’

ড্রায়ার আরো বলেছেন, এই মুহূর্তে লেবাননের পরিস্থিতি সবচেয়ে উদ্বেগজনক। নতুন এক সংবিধানের মাধ্যমে নতুন এক সমাধানের দিকে এগোচ্ছিল লেবানন। তবে প্রধানমন্ত্রী হারিরির পদত্যাগের ফলে নতুন করে এক অনিশ্চয়তা তৈরি হলো।

এদিকে বৃহস্পতিবার লেবাননের পররাষ্ট্রমন্ত্রী জেবরান বাসিল সৌদি আরব থেকে হারিরিকে দেশে ফেরত পাঠানোর দাবি জানিয়েছেন। অন্যদিকে বৈরুত থেকে প্রকাশিত এবং ইরান সমর্থিত সংগঠন হিজবুল্লাহঘেঁষা সংবাদপত্র আল-আখবারে দাবি করা হয়েছে, সৌদি আরবের নাগরিক হারিরিকে রিয়াদে জিম্মি করে রাখা হয়েছে।

আকস্মিকভাবে হারিরির এই পদত্যাগে লেবাবনে আবার সংঘর্ষের শঙ্কা তৈরি হয়েছে। হারিরি ও হিজবুল্লাহ দুই প্রতিদ্বন্দ্বী দল আবার সংঘর্ষে জড়িয়ে পড়তে পারে।

এই আশঙ্কায় সৌদি আরব ও কুয়েত বৃহস্পতিবার যত দ্রুত সম্ভব তাদের নাগরিকদের লেবানন ত্যাগ করার পরামর্শ দিয়েছে। সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, গণপ্রজাতন্ত্রী লেবাননের বর্তমানের পরিস্থিতি সৌদি আরবের নাগরিকদের যত দ্রুত সম্ভব লেবানন ত্যাগ করার জন্য বলা হচ্ছে। সেই সঙ্গে সেখানে ভ্রমণ না করারও পরামর্শ দেওয়া হচ্ছে।

কুয়েতও লেবাননে বসবাসকারি এবং সফরকারী তাদের নাগরিকদের একই পরামর্শ দিয়েছে। সূত্র : এএফপি।

 


মন্তব্য