kalerkantho


হামলা চালাতে পারে সন্দেহে জার্মানিতে এক সিরীয় আটক

কালের কণ্ঠ ডেস্ক   

১ নভেম্বর, ২০১৭ ০০:০০



জার্মানিতে সন্ত্রাসী হামলার পরিকল্পনা করছে সন্দেহে সিরিয়ার এক নাগরিককে আটক করেছে পুলিশ। ওই ব্যক্তি বিস্ফোরক ব্যবহার করে হামলার পরিকল্পনা করেছিলেন বলে সরকারি কৌঁসুলিরা জানিয়েছেন।

জার্মানির উত্তরাঞ্চলের শহর শে্ভরিন থেকে ১৯ বছর বয়সী তরুণকে আটক করা হয় বলে মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে কেন্দ্রীয় কৌঁসুলির কার্যালয়। আটক ব্যক্তির নাম ইয়ামেন। কৌঁসুলিরা জানিয়েছেন, আটক ব্যক্তি উগ্র ইসলামপন্থী মনোভাবে উদ্বুদ্ধ হয়ে হামলা চালানোর পরিকল্পনা করছিলেন বলে সন্দেহ করা হচ্ছে। নিরাপত্তা কর্তৃপক্ষ জানিয়েছে যে হামলা চালানোর জন্য ভালোভাবে প্রস্তুতি নিয়েছিলেন ইয়ামেন। কৌঁসুলিদের বিবৃতিতে আরো জানানো হয়েছে, চলতি বছরের জুলাই মাসে বিস্ফোরণ ঘটিয়ে যত বেশি সম্ভব মানুষকে হত্যা এবং আহত করার সিদ্ধান্ত নেন জার্মানিতে বসবাসরত ওই সিরীয়। এই লক্ষ্যে তিনি বোমা বানানোর জন্য বিস্ফোরক সংগ্রহ করতে শুরু করেন। তবে হামলা চালানোর জন্য নির্দিষ্ট কোনো জায়গা ঠিক করেছিলেন কি না তা এখনো জানা যায়নি।

ইয়ামেনের কোনো সন্ত্রাসী সংগঠনের সঙ্গে জড়িত থাকার কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি বলে জানিয়েছেন তদন্তকারীরা।

উল্লেখ্য, ২০১৬ সালে জার্মানিতে কয়েকটি হামলার ঘটনা ঘটে। গত ডিসেম্বরে এক তিউনিশীয় একটি ট্রাক চুরি করে সেটি নিয়ে বার্লিনের এক জনাকীর্ণ ক্রিসমাস মার্কেটে ঢুকে পড়লে অন্তত ১২ ব্যক্তি নিহত হন। গত জুলাইয়ে এক সিরীয় আনসবাখে একটি সংগীত উৎসবের কাছে বিস্ফোরণ ঘটালে হামলাকারী মারা যায় এবং ১৫ ব্যক্তি আহত হয়। গত কয়েক বছরে বেশ কয়েকটি হামলার পরিকল্পনা নস্যাৎ করে দিতে সক্ষম হয় জার্মান পুলিশ। সূত্র : ডয়েচে ভেলে।



মন্তব্য