kalerkantho


নাগরিকত্ব আইন আরো কঠোর করছে অস্ট্রেলিয়া

কালের কণ্ঠ ডেস্ক   

২১ এপ্রিল, ২০১৭ ০০:০০



নাগরিকত্ব আইন আরো কঠোর করার ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল। ঘোষণা অনুযায়ী, অদূর ভবিষ্যতে নাগরিকত্ব দেওয়ার ক্ষেত্রে রাজনৈতিক, ধর্মীয়, সাংস্কৃতিক ও গণতান্ত্রিক মূল্যবোধের পাশাপাশি নারী-পুরুষ নিয়ে প্রার্থীর দৃষ্টিভঙ্গি যাচাই করা হবে। এ ছাড়া এখন স্থায়ী নাগরিকত্ব পেতে সময় লাগবে চার বছর।

কয়েক দিন আগেই বিদেশিদের অস্থায়ী ভিত্তিতে চাকরির ‘৪৫৭ ভিসা’ কর্মসূচি বাতিলের ঘোষণা দিয়েছেন টার্নবুল। এই কর্মসূচির পরিবর্তে স্থানীয় নাগরিকদের নিয়োগে উৎসাহ দেওয়া হবে। বলা হচ্ছে, নাগরিকত্ব কিংবা চাকরি নিয়ে অনেকটা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পথেই হাঁটছেন টার্নবুল।

গতকাল বৃহস্পতিবার রাজধানী ক্যানবেরায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে টার্নবুল বলেন, ‘অস্ট্রেলিয়া অসাধারণ এক জাতি, যেখানে আমরা অন্য অনেক দেশের মতো করে ধর্ম কিংবা জাতের ভিত্তিতে মানুষকে বিচার করি না। কয়েকটি অভিন্ন বিষয়—যেমন রাজনৈতিক মূল্যবোধ, আইনের শাসন, গণতন্ত্র, স্বাধীনতা, পারস্পরিক শ্রদ্ধাবোধ, পুরুষের সমান অধিকার ইত্যাদির ওপর ভিত্তি করে আমরা অস্ট্রেলিয়ান হয়ে উঠি। সুতরাং, কাউকে নাগরিকত্ব পেতে হলে একজন প্রার্থীর মধ্যেও এসব মূল্যবোধের প্রতিফলন থাকতে হবে। আমি ঘোষণা করছি যে এ বিষয়ে নাগরিকত্ব আইনে পরিবর্তন আনা হবে। ’ ধারণা করা হচ্ছে, সংশোধনের জন্য নাগরিকত্ব আইনটি অচিরেই পার্লামেন্টে তোলা হবে।

অস্ট্রেলিয়ার অভিবাসনবিরোধী দল ‘ওয়ান ন্যাশন’ পার্টি ক্রমে জনপ্রিয়তা পাচ্ছে। সূত্র : এএফপি।


মন্তব্য