kalerkantho


ইমরান ও জারদারির প্রশ্ন

কী নিয়ে উৎসবে মেতেছেন নওয়াজ?

কালের কণ্ঠ ডেস্ক   

২১ এপ্রিল, ২০১৭ ০০:০০



কী নিয়ে উৎসবে মেতেছেন নওয়াজ?

পাকিস্তানের সুপ্রিম কোর্টের রায় নিয়ে প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ শিবির উত্ফুল্ল। তারা বিষয়টিকে বিবেচনা করছে নিজেদের জয় হিসেবে। সড়কে মিষ্টি বিলানো থেকে ফেসবুক বা টুইটার—এই ‘জয়ের’ উদ্‌যাপন নওয়াজ সমর্থকদের করতে দেখা যাচ্ছে প্রায় সর্বত্র। মজার বিষয় হলো, একই রায়ে নিজেদের জয় দেখছে বিরোধী শিবিরও। ইমরান খান বা আসিফ আলী জারদারির মতো বিরোধী নেতারা মনে করছেন, তাঁদের পক্ষেই গেছে বিচারকদের সিদ্ধান্ত। একই সঙ্গে তাঁরা নওয়াজের পদত্যাগ চেয়ে প্রশ্ন তুলেছেন, কী নিয়ে বিজয় উৎসবে মেতেছেন নওয়াজ?

গত বছর পানামা পেপারস নামে ফাঁস হওয়া নথিপত্রে বিদেশে গোপন ব্যাংক হিসাবে বিপুল পরিমাণ অর্থ লেনদেনের সঙ্গে শরিফের দুই ছেলে এবং এক মেয়ের নাম প্রকাশিত হয়। অভিযোগ ওঠে, শরিফের পরিবার বিদেশে অবৈধভাবে টাকা পাচার করেছে এবং সেই টাকা দিয়ে ব্রিটেনে স্থাবর সম্পত্তি কিনছে। এ অভিযোগগুলো নিয়ে সুপ্রিম কোর্ট এক তদন্তের পর গতকাল রায় দেন—প্রধানমন্ত্রীকে ক্ষমতা থেকে সরানোর মতো যথেষ্ট প্রমাণ পাওয়া যায়নি। একই সঙ্গে আরো তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। রায়ের পরপরই এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির প্রধান ইমরান খান। তিনি প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি করে বলেন, ‘যৌথ তদন্তদল কাজ শেষ না করা পর্যন্ত আপনি (নওয়াজ শরিফ) ক্ষমতা থেকে দূরে থাকুন। যদি আগামী ৬০ দিনের মধ্যে দেখা যায়, আপনি কোনো দুর্নীতি করেননি, সে ক্ষেত্রে আবার প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করবেন। ’ এই ‘ঐতিহাসিক’ রায়ের জন্য ইমরান পাকিস্তানের জনগণকে অভিনন্দন জানান। তিনি বলেন, পাকিস্তানের ইতিহাসে এমন ঘটনা আর ঘটেনি।

বলে রাখা ভালো, পাঁচ বিচারক নিয়ে গঠিত বেঞ্চ এই মামলা পরিচালনা করছিলেন। তাঁদের মধ্যে তিনজন রায় দেন, শরিফকে প্রধানমন্ত্রী পদ থেকে সরিয়ে দেওয়া যাবে—এমন কিছু পাওয়া যায়নি। বাকি দুজন অবস্থান নেন এই রায়ের বিপরীতে।

ইমরান বলেন, পাঁচ বিচারকই একমত যে শরিফ তাঁদের যা জানিয়েছেন তা সত্য ছিল না। দুই জ্যেষ্ঠ বিচারক শরিফকে অযোগ্য বলেছেন। দুই বিচারক নওয়াজকে অসৎ বলেছেন। তারা (শরিফের সমর্থক) এই নিয়ে মিষ্টি বিলিয়ে বেড়াচ্ছে। তিনি শরিফের সমর্থকদের উদ্দেশে বলেন, ‘এই রায়ে কী উদ্‌যাপন করছেন আপনারা?’  

নওয়াজের প্রকৃত চেহারা ‘শরিফ’ নয় : পিপিপি

পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সহসভাপতি এবং সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি রায় প্রসঙ্গে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘নওয়াজ শরিফের পদত্যাগ করা উচিত। ’ তিনি নওয়াজকে উদ্দেশ করে বলেন, ‘মিয়া সাহেব, আপনি ব্যর্থ হয়েছেন। আপনি সরকার পরিচালনা করতে পারেন না। ’ তিনি আরো বলেন, ‘রায়ে কী বলা হয়েছে তা না জেনেই উৎসবে মেতেছেন তাঁরা। এই রায়ের মধ্য দিয়েই জাতি জানতে পারল, নওয়াজের প্রকৃত চেহারা শরিফ (সৎ) নয়। ’ সূত্র : দ্য ডন।


মন্তব্য