kalerkantho


ট্রাম্পের ‘ধাপ্পা’য় ক্ষুব্ধ দক্ষিণ কোরিয়া

কালের কণ্ঠ ডেস্ক   

২১ এপ্রিল, ২০১৭ ০০:০০



ট্রাম্পের ‘ধাপ্পা’য় ক্ষুব্ধ দক্ষিণ কোরিয়া

একগুঁয়ে উত্তর কোরিয়াকে শায়েস্তা করার জন্য মার্কিন রণতরি কার্ল ভিনসন একটি স্ট্রাইক গ্রুপ নিয়ে সেদিকেই এগোচ্ছে, এমন খবরে প্রত্যাশা নিয়ে বসে থাকা দক্ষিণ কোরিয়া এখন ভীষণ ক্ষুব্ধ। কেননা জানা গেছে, ওই রণতরি কোরিয়ার দিকে রওনাই হয়নি।

পরমাণু অস্ত্র ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র অর্জনে অভিলাষী উত্তর কোরিয়াকে রুখতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রয়োজনে সামরিক অভিযানের ঘোষণা দেন। তিনি জানান, শক্তিশালী রণতরি ইউএসএস কার্ল ভিনসনকে তিনি কোরীয় উপদ্বীপের দিকে পাঠিয়েছেন। আগের পরিকল্পনা অনুযায়ী এ রণতরি অস্ট্রেলিয়ার নৌবাহিনীর সঙ্গে যৌথ মহড়ার জন্য রওনা হওয়ার কথা ছিল। সিএনএন ও বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, কার্ল ভিনসন পূর্বপরিকল্পনা অনুসারে অস্ট্রেলিয়ার পথেই চলছে, কোরিয়ার দিকে নয়।

এমন খবর চাউর হওয়ার পর যুক্তরাষ্ট্রের প্রতি আস্থা নিয়ে নতুন করে ভাবতে বসেছে মিত্র দেশ দক্ষিণ কোরিয়া। দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক্কালে যুক্তরাষ্ট্রের এমন আচরণে রাজনীতিক ও সাধারণ মানুষের মধ্যে নেতিবাচক প্রতিক্রিয়া দেখা দিয়েছে। প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হং জুন পিও ওয়াল স্ট্রিট জার্নালকে বলেন, ‘দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তার জন্য ট্রাম্পের কথা (কোরীয় উপদ্বীপে রণতরি প্রেরণ) খুবই গুরুত্বপূর্ণ ছিল। যদি সেটা মিথ্যা হয়ে থাকে, তবে ট্রাম্পের শাসনামলজুড়ে তিনি যাই বলুন না কেন, সেটার ওপর দক্ষিণ কোরিয়া আস্থা রাখবে না। ’

এসবের মধ্যে যুক্তরাষ্ট্রের ওপর হামলার হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ং সরকারে ক্ষমতাসীন দল ওয়ার্কার্স পার্টির মুখপত্র পত্রিকা দ্য রোডোং সিনমুন সরকারের অবস্থান তুলে ধরে বলেছে, ‘আমরা যদি মহাপরাক্রমে আগে হামলা চালাই, সেই হামলায় দক্ষিণ কোরিয়ায় অনুপ্রবেশকারী যুক্তরাষ্ট্রের সাম্রাজ্যবাদী বাহিনী আর তার আশপাশই কেবল নয়, যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ড তত্ক্ষণাৎ একদম নিশ্চিহ্ন হয়ে যাবে, ছাই হয়ে যাবে। ’ সূত্র : সিএনএন, রয়টার্স।


মন্তব্য