kalerkantho


হোয়াইট হাউসে অনুপ্রবেশ

টের পেতে ১৬ মিনিট লেগেছে প্রহরীদের

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ মার্চ, ২০১৭ ০০:০০



যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সরকারি দপ্তর হোয়াইট হাউসে এ মাসের শুরুর দিকে অনুপ্রেবেশ ঘটনার নতুন তথ্য দিয়েছে গোয়েন্দা সংস্থা সিক্রেট সার্ভিস। শুক্রবার সংস্থার এক বিবৃতিতে বলা হয়, অনুপ্রবেশকারী জনাথন ট্রাঙ্ক আটক হওয়ার পূর্বে হোয়াইট হাউস প্রাঙ্গণে ১৬ মিনিট পর্যন্ত উন্মুক্ত অবস্থায় ঘোরাফেরা করেন।

পরে উত্তর ক্যালিফোর্নিয়ার বাসিন্দা ট্রাঙ্কের দেহে তল্লাশি চালিয়ে কালো রঙের একটি ব্যাগ উদ্ধার করা হয়। যার ভেতর থেকে দুটি ক্যান, আমেরিকার পাসপোর্ট, একটি কম্পিউটার ও ডোনাল্ড ট্রাম্পের একটি বই উদ্ধার হয় বলে জানান গোয়েন্দারা।

সিক্রেট সার্ভিসের বিবৃতিতে আরো বলা হয়, ১০ মার্চ মধ্য রাতে ঘটা ওই অনুপ্রেবেশের ঘটনায় ট্রাঙ্ক প্রথমে হোয়াইট হাউসের বাইরের সীমানা প্রাচীর অতিক্রম করতে সক্ষম হন। পরে তিনি গাড়ি ঢোকার একটি পথ অতিক্রম করে মূল ভবনের দক্ষিণ-পূর্ব প্রান্ত দিয়ে আরো একটি সীমানা প্রাচীর টপকাতে সক্ষম হন। এ পর্যায়ে প্রেসিডেন্টের নিরাপত্তায় থাকা সদস্যরা তাঁকে গ্রেপ্তার করেন। অনুপ্রবেশের ঘটনাটিকে এক ব্যক্তির হতাশামূলক তত্পরতা বলে আখ্যায়িত করেছে গোয়েন্দা সংস্থাটি।

তবে মার্কিন কংগ্রেসের রিপাবলিকান সদস্য জেসন শাফেত্জ হোয়াইট হাউসে অনুপ্রবেশের ঘটনাটিকে বিব্রতকর অভিহিত করেছেন। তিনি হোমল্যান্ড সিকিউরিটির প্রধান জন কেলিকে উদ্ধৃত করে সিএনএনকে বলেন, ১৭ মিনিট পর্যন্ত ট্রাঙ্ককে চিহ্নিত করতে পারেননি নিরাপত্তা বাহিনীর সদস্যরা। সূত্র : এএফপি, বিবিসি।


মন্তব্য