kalerkantho


ট্রাম্প টাওয়ারের প্ল্যানসহ ল্যাপটপ চুরি

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ মার্চ, ২০১৭ ০০:০০



নিউ ইয়র্কে যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিসের এক এজেন্টের গাড়ি থেকে একটি ল্যাপটপ চুরি হয়েছে। ওই ল্যাপটপে ট্রাম্প টাওয়ারের ফ্লোর প্ল্যানসহ বেশ কয়েকটি স্পর্শকাতর উপাদান আছে।

চুরি যাওয়া ল্যাপটপটির সব তথ্য কোডে রূপান্তরিত থাকায় তা সুরক্ষিত থাকবে এবং ল্যাপটপটিতে কোনো গোপনীয় তথ্য নেই বলে জানিয়েছে সিক্রেট সার্ভিস। খবর বিবিসির।

কিন্তু ওই ল্যাপটপটিতে সাবেক ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটনের ব্যক্তিগত ই-মেইল সার্ভার ব্যবহার নিয়ে করা ফৌজদারি তদন্তের বিস্তারিত থাকতে পারে বলে জানিয়েছে এবিসি নিউজ। সন্দেহভাজন ল্যাপটপ চোরকে শনাক্ত করতে পুলিশ সিসিটিভির ফুটেজগুলো পরীক্ষা করে দেখছে।

এক বিবৃতিতে সিক্রেট সার্ভিস বলেছে, ‘আমাদের এক কর্মী একটি ফৌজদারি অপরাধের শিকার হয়েছে। ওই ঘটনায় আমাদের এজেন্সির ইস্যু করা ল্যাপটপ চুরি হয়েছে। ’ ওই ল্যাপটপের ডিস্ক কোডে রূপান্তর করাসহ তাতে বহু স্তরীয় নিরাপত্তাব্যবস্থা আছে এবং এতে গোপনীয় তথ্য রাখার অনুমতি নেই বলে জানিয়েছে এজেন্সিটি।

বৃহস্পতিবার ব্রুকলিনের বাথ বিচ এলাকায় ওই নারী এজেন্টের গাড়ি থেকে ল্যাপটপটি চুরি যায় বলে জানিয়েছে এবিসি। সিবিএস নিউজ জানিয়েছে, ওই ল্যাপটপে পোপ ফ্রান্সিস সম্পর্কিত গুরুত্বপূর্ণ নথি রয়েছে।

নিউ ইয়র্ক ডেইলি নিউজকে পুলিশের একটি সূত্র বলেছে, ‘ল্যাপটপটিতে অত্যন্ত স্পর্শকাতর তথ্য আছে। তারা পাগলের মতো সেটি খুঁজছে। ’

যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, ওই এজেন্টের গাড়িবারান্দায় রাখা গাড়িতে একটি ব্যাগের ভেতরে ল্যাপটপ ও আনুষঙ্গিক কিছু নথিপত্র রাখা ছিল। ব্যাগটি খুঁজে পাওয়া গেলেও ল্যাপটপটি পাওয়া যায়নি। সূত্র : বিডিনিউজ।


মন্তব্য