kalerkantho


নোবেলজয়ী কবি ওয়ালকটের মৃত্যু

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ মার্চ, ২০১৭ ০০:০০



নোবেলজয়ী কবি ওয়ালকটের মৃত্যু

সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী ক্যারিবীয় কবি নাট্যকার ডেরেক ওয়ালকট আর নেই। দীর্ঘ রোগভোগের পর  গত শুক্রবার ওয়েস্ট ইন্ডিজের সেন্ট লুসিয়া দ্বীপে নিজ বাড়িতে তাঁর মৃত্যু হয়।

তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর।

সমালোচকদের কাছে ক্যারিবীয় কবিদের মধ্যে অন্যতম শ্রেষ্ঠ কবির সম্মান পেয়েছিলেন ওয়ালকট। তাঁর রচনার মধ্যে ‘ইন আ গ্রিন নাইট : পোয়েমস ১৯৪৮-১৯৬০’ এবং হোমারীয় মহাকাব্য ‘ওমেরস’ উল্লেখযোগ্য। ১৯৯০ সালে তিনি ওমেরস নিয়ে কাজ শুরু করেন এবং তাঁর এ বই ওই বছর সেরা বইয়ের স্বীকৃতি পায়। ১৯৯২ সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন। ২০১১ সালে হোয়াইট ইগ্রেটস কাব্যগ্রন্থের জন্য তাঁকে দেওয়া হয় টি এস ইলিয়ট পুরস্কার। নাটক রচনা ও পরিচালনায়ও যুক্ত ছিলেন এ ক্যারিবীয় ব্যক্তিত্ব। তাঁর রচিত ও পরিচালিত নাটকের সংখ্যা ৮০টির বেশি।

১৯৩০ সালে ওয়েস্ট ইন্ডিজের সেন্ট লুসিয়ার ক্যাস্ট্রিজে জন্মগ্রহণ করেন ওয়ালকট।

তাঁর শৈশব সেখানেই কেটেছে। জ্যামাইকার ওয়েস্ট ইন্ডিজ বিশ্ববিদ্যালয়ে তিনি উচ্চশিক্ষা গ্রহণ করেন। স্নাতক ডিগ্রি লাভের পর ১৯৫৩ সালে তিনি ত্রিনিদাদে চলে যান। ১৯৫৯ সালে তিনি প্রতিষ্ঠা করেন ত্রিনিদাদ থিয়েটার ওয়ার্কশপ। মাত্র ১৮ বছর বয়সে তাঁর ২৫টি কবিতা সংগ্রহ প্রকাশ পায়।

সেন্ট লুসিয়ার কালচারাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন বলেছে, ‘বিশ্বসাহিত্য একজন পুরোধা ব্যক্তিত্বকে হারাল। এই দ্বীপের সাহিত্য, সংস্কৃতি ও ঐতিহ্য রক্ষায় এবং প্রসারে তিনি ছিলেন উচ্চকণ্ঠ। ’ সূত্র : নিউ ইয়র্ক টাইমস।


মন্তব্য