kalerkantho


মসুলের পুরান শহর পুনরুদ্ধার

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ মার্চ, ২০১৭ ০০:০০



মসুলের পুরান শহর পুনরুদ্ধার

ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে অব্যাহত অগ্রযাত্রায় ইরাকের পশ্চিম মসুলের রাস্তায় সরকারি বাহিনীর উল্লসিত সেনাদের এ ছবি গতকাল তোলা। ছবি : এএফপি

ইসলামিক স্টেটের (আইএস) নিয়ন্ত্রণ থেকে মসুলের পুরান শহর পুনরুদ্ধার করেছে ইরাকের সেনাবাহিনী। গতকাল শুক্রবার ইরাকি বাহিনীর একজন কমান্ডার এ তথ্য জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর সহায়তায় ইরাকি বাহিনী ১৯ ফেব্রুয়ারি আইএসের নিয়ন্ত্রণ থেকে পশ্চিম মসুল উদ্ধারের অভিযান শুরু করে। ইতিমধ্যে আইএস নিয়ন্ত্রণে থাকা সবচেয়ে ঘনবসতিপূর্ণ এই এলাকার কিছু অংশ পুনরুদ্ধার করতে পেরেছে ইরাকি বাহিনী। তবে খারাপ আবহাওয়ায় বিমানবাহিনীর পুরোপুরি সমর্থন না পাওয়ায় অভিযানের গতি ধীর হয়ে পড়েছে।

উদ্ধারকৃত পুরান শহরে বড় ধরনের প্রতিরোধের আশঙ্কা করা হয়েছিল। এই শহরের নাগরিকদের বিশ্বাস ছিল, তাদের আইএসের অধীনেই বসবাস করতে হবে। শহরের সরু রাস্তার কারণে সেখানে অভিযান পরিচালনা করাটাও কঠিন ছিল। অস্ত্র সজ্জিত বড় গাড়ি চলাচল অসম্ভব ছিল। পুলিশ কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল রাইদ শাকির জাওদাত এক বিবৃতিতে জানিয়েছেন, ‘পুলিশ এবং র‌্যাপিড রেসপন্স ইউনিট পুরান শহরের আল বাশা মসজিদ এবং বাব আল সারে মার্কেটে পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। ’ সূত্র : এএফপি।


মন্তব্য