kalerkantho


নারী বিষয়ে বই লিখছেন চেলসি

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ মার্চ, ২০১৭ ০০:০০



নারী বিষয়ে বই লিখছেন চেলসি

উৎসাহব্যঞ্জক নারীর জীবন আখ্যান নিয়ে শিশুদের জন্য একটি বই লিখছেন চেলসি ক্লিনটন। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের মেয়ে চেলসি গত বৃহস্পতিবার এক টুইট বার্তায় জানান, ‘শি পারসিস্টেড’ শীর্ষক বইটি আগামী ৩০ মে প্রকাশ পাবে।

বইটির প্রকাশক পেঙ্গুইন রেনডম হাউস এ নিয়ে কোনো মন্তব্য না করলেও চেলসির টুইট বার্তা থেকে জানা যায়, ১৩ নারীর সংগ্রামের কথা তুলে ধরা হচ্ছে বইটিতে। যাঁদের অধ্যবসায় ইতিহাসের মোড় ঘুরিয়ে দিয়েছে। এই ১৩ নারীর মধ্যে আছেন দাসপ্রথা বিলোপের জন্য নিবেদিতপ্রাণ কর্মী হ্যারেথ টুবম্যান, বধির-অন্ধ লেখক ও সমাজসেবী হেলেন কিলার এবং জনপ্রিয় উপস্থাপক অপরাহ উইনফ্রের। এ ছাড়া বইটিতে ১৩তম নারীর ব্যাপারটি গোপন রাখা হলেও যুক্তরাষ্ট্রের মিডিয়া মনে করছে, এটি হয়তো চেলসির মা হিলারি। হিলারি গত বছর প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে হেরে যান ডোনাল্ড ট্রাম্পের কাছে।

টুইটে চেলসি বলেন, ‘তাঁদের নিয়ে কাজ করতে পারায় আমি গর্বিত, যাঁরা কখনো প্রত্যাখ্যাত হওয়ার ভয়ে চুপ করে থাকেননি, থেমে যাননি। ’ গত সপ্তাহে একটি বিনোদনমূলক সাময়িকীতে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘এসব নারী তাঁদের অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে আমাদের দেশের চেহারা পাল্টে. দিয়েছেন। কখনো প্রতিবাদ করে, কখনো শ্রোতাদের নজর কেড়ে। ’ তিনি আরো বলেন, ‘বইটি আমি সবার জন্য লিখেছি।

বিশেষ করে তাদের জন্য, যারা প্রতিবাদ করতে চায় কিন্তু তাদেরকে চুপ করিয়ে দেওয়া হয়। এর মাধ্যমে আমি দেশ এবং বিশ্বের তরুণ পাঠকদের কাছে বলতে চাই, একমাত্র অধ্যবসায় হলো শক্তি। ’ সূত্র : এএফপি।


মন্তব্য