kalerkantho


তাজমহল উড়িয়ে দেওয়ার হুমকি আইএসের

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ মার্চ, ২০১৭ ০০:০০



তাজমহল উড়িয়ে দেওয়ার হুমকি আইএসের

ঐতিহাসিক স্মৃতিসৌধ তাজমহলকে উড়িয়ে দেওয়ার হুমকি দিয়েছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। ভারতে কয়েকটি স্থানে হামলার পরিকল্পনা রয়েছে তাদের।

এর মধ্যে তাজমহল প্রথম দিকে রয়েছে।

আইএসঘেঁষা মিডিয়া গোষ্ঠী ‘আহ্ওয়াল উম্মত মিডিয়া সেন্টার’-এর অ্যাপে এমন হুমকির কথা বলা হয়েছে। সেখানে তাজমহলের ছবিসহ একটি গ্রাফিকস প্রকাশ করা হয়েছে। এতে সামরিক পোশাকে এক জঙ্গির ছবি রয়েছে। কালো হেডগিয়ার (শিরস্ত্রাণ) পরে থাকা জঙ্গির হাতে রয়েছে একটি অ্যাসল্ট রাইফেল, রয়েছে রকেটচালিত গ্রেনেডও। জঙ্গিটিকে আগ্রায় তাজমহলের প্রেমের সৌধের কাছে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। সেই গ্রাফিকসের ইনসেটেও রয়েছে তাজমহলের আরেকটি ছবি, যার নিচে লেখা ‘নিউ টার্গেট’। মানে, (আইএসের) নতুন লক্ষ্য। সেখানে একটি ভ্যানের ছবিও রয়েছে।

আর আরবি ভাষায় লেখা রয়েছে, ‘আগ্রা ইস্তিহাদি’ (আগ্রা শহীদ হওয়ার প্রতীক্ষায়)। গ্রাফিকস আর ওই সব বর্ণনা থেকেই তাজমহলে জঙ্গি হানার আশঙ্কা জোরদার হয়েছে।

আইএস অবশ্য এর আগেও ভারতে হামলার হুমকি দিয়েছে। লখনউয়ে সন্দেহভাজন জঙ্গি সইফুল্লা পুলিশের গুলিতে নিহত হওয়ার পর একটি টেলিগ্রাম পাঠিয়ে ভারতে সন্ত্রাসী হামলার হুমকি দেয় একটি আইএসঘেঁষা টেলিভিশন চ্যানেল। সইফুল্লাকে তারা ‘ভারত থেকে খলিফার সেনা’ বলেও অভিহিত করে।

তাজমহল মোগল সম্রাট শাহজাহানের এক ঐতিহাসিক সৃষ্টি। স্ত্রী মমতাজ মহলের মৃত্যুর পর তাঁর ভালোবাসার স্মৃতিকে অমর করে রাখার জন্য ভারতের উত্তর প্রদেশের আগ্রা শহরে গড়েছিলেন এই ঐতিহাসিক স্মৃতিসৌধ। সূত্র : আনন্দবাজার পত্রিকা।


মন্তব্য