kalerkantho


সিরীয় মসজিদে যুক্তরাষ্ট্রের বিমান হামলা, নিহত ৪৬

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ মার্চ, ২০১৭ ০০:০০



সিরিয়ার আলেপ্পোয় একটি গ্রামের মসজিদে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ৪৬ জন নিহত হয়েছে। যুক্তরাষ্ট্রের দাবি, গত বৃহস্পতিবারের এ হামলা ইচ্ছাকৃত ছিল না। আল-কায়েদাকে লক্ষ্য করে হামলা চালাতে গিয়ে এ ঘটনা ঘটেছে।

ব্রিটেনভিত্তিক মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর) জানায়, সিরিয়ার উত্তরাঞ্চলীয় আলেপ্পো প্রদেশের আল জিনেহ গ্রামের এক মসজিদে বৃহস্পতিবার মাগরিবের নামাজের সময় বিমান হামলা হয়। এতে ৪৬ জন নিহত ও শতাধিক আহত হয়েছে। নিহতদের বেশির ভাগ সাধারণ নাগরিক বলে জানান এসওএইচআরের প্রধান রামি আবদেল রাহমান। ধ্বংসস্তূপের নিচে আরো অনেকে চাপা পড়ে আছে বলে তিনি জানান।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বাহিনীর বিশেষ অংশ সেন্ট্রাল কমান্ডের এক বিবৃতিতে প্রথমে বলা হয়, ‘সিরিয়ার ইদলিব প্রদেশে ১৬ মার্চ আল-কায়েদার সভা লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের এক বিমান হামলায় বেশ কয়েকজন সন্ত্রাসী নিহত হয়েছে। ’ কিন্তু পরে সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র কর্নেল জন জে টমাস বলেন, ‘মসজিদ লক্ষ্য করে নয়, আমরা সেই ভবন লক্ষ্য করে হামলা চালিয়েছি, যেখানে সভা হয়েছে। মসজিদ থেকে প্রায় ৫০ ফুট দূরের ভবনটি এখনো দাঁড়িয়ে রয়েছে। এ হামলার ফলে সাধারণ নাগরিকদের হতাহতের অভিযোগ আমরা খতিয়ে দেখব।

রাশিয়া, তুরস্ক ও ইরানের উদ্যোগে সিরিয়াজুড়ে যুদ্ধবিরতির কথা বলা হলেও সেখানে রুশ ও মার্কিন বিমান হামলা অব্যাহত আছে। জঙ্গি দমনের নামে যুক্তরাষ্ট্র ২০১৪ সাল থেকে ও রাশিয়া পরের বছর থেকে সিরিয়ায় বিমান হামলা চালিয়ে যাচ্ছে। উভয় দেশের বিমান হামলা, সরকারি বাহিনীর তত্পরতা ও বিদ্রোহীদের পাল্টা হামলায় সিরিয়ায় গত ছয় বছরের গৃহযুদ্ধে তিন লাখ ২০ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে।

সিরিয়ার হামলায় ইসরায়েলি বিমান ভূপাতিত : সিরিয়ার সেনাবাহিনী গতকাল শুক্রবার জানিয়েছে, তারা গত বৃহস্পতিবার ভোররাতে তাদের দেশে অনুপ্রবেশকারী চারটি ইসরায়েলি বিমানের একটিকে ভূপাতিত করেছে। ইসরায়েল অবশ্য দাবি করেছে, তাদের কোনো বিমান ক্ষতিগ্রস্ত হয়নি।

সিরীয় সেনাবাহিনীর বিবৃতি উদ্ধৃত করে রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানায়, ‘চারটি ইসরায়েলি বিমান (বৃহস্পতিবার দিবাগত রাত) ২টা ৪০ মিনিটে আমাদের আকাশসীমায় প্রবেশ করে এবং পালমিরার দিকে যাওয়ার পথে একটি সেনা লক্ষ্যবস্তুতে আঘাত করে। আমাদের প্রতিরক্ষাবাহিনী তাদের আক্রমণ করে এবং একটি যুদ্ধবিমানকে গুলি করে অধিকৃত (ফিলিস্তিনি) ভূখণ্ডে ভূপাতিত করে। ’ সূত্র : এএফপি।


মন্তব্য